নবাবগঞ্জে ২৫ কোটি টাকা নিয়ে আইডিয়াল কো-অপারেটিভ উধাও

369

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় ২৫ কোটি টাকা নিয়ে উধাও হয়েছে আইডিয়াল কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিগত ৮-৯ বছর যাবত অবৈধ ব্যাংকিংয়ের মাধ্যমে নবাবগঞ্জ-দোহার উপজেলা থেকে প্রায় ২৫ কোটি টাকা হাতিয়ে নিয়ে গা-ঢাকা দিয়েছে বলে জানান কয়েকজন আমানতকারী।

উপজেলার বাগমারা বাজারের আরিফ সুপার মার্কেটের ২য় তলায় আইডিয়াল কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের (আইসিএল) কার্যালয়ে গিয়ে এর সত্যতা পাওয়া গেছে।

গ্রাহক ও স্থানীয় সূত্রে জানা যায়, গত ৮-৯ বছর ধরে আইডিয়াল কো-অপারেটিভ সোসাইটি লি. (আইসিএল) সমবায়ভিত্তিক কার্যক্রম পরিচালনার নামে বেশি মুনাফার প্রলোভন দেখায় এলাকাবাসীকে। তারা গরিব মানুষের মাঝে ক্ষুদ্র ঋণ বিতরণের পাশাপাশি ডিপিএস ও এফডিআর কার্যক্রম চালু করে।

সংস্থাটি এককালীন জমার ক্ষেত্রে (এফডিআর) ৩ বছরে ডাবল ও মাসিক জমার ক্ষেত্রে (ডিপিএস) ৫ বছরে ডাবল স্কিম চালু করে। এতে গ্রামের সহজ-সরল নারী-পুরুষ হুমড়ি খেয়ে আইসিএলে টাকা জমা রাখে। এছাড়া আইসিএল প্রতি এক লাখে মাসে দুই থেকে আড়াই হাজার টাকা সুদ দেয়ার নামে টাকা সংগ্রহ করে। এভাবে সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে নবাবগঞ্জ উপজেলার সহস্রাধিক গ্রাহকের কাছ থেকে প্রায় ২৫ কোটি টাকা সংগ্রহ করে।

অন্য খবর  দোহার উপজেলা নির্বাহী অফিসারের আনুষ্ঠানিক বিদায়

জমা দানকারী গ্রাহকদের মধ্যে অনেকেরই মেয়াদ পূর্ণ হয়েছে জানুয়ারি মাসে। কর্তৃপক্ষ মেয়াদ পূর্তির টাকা ২৫ ফেব্রুয়ারি থেকে ফেরত দেয়ার ঘোষণা দেয়। কিন্তু ২১ ফেব্রুয়ারি সরকারি ছুটির অজুহাতে সংস্থাটি অফিসে তালা মেরে পালিয়ে যায়। এরপর গত এক সপ্তাহে আর অফিস খোলে নি।

আইসিএলের গ্রাহক মোনায়েম মিয়া জানান, ওই প্রতিষ্ঠানে তিনি ১ লাখ ৩০ হাজার টাকা জমা রেখেছেন। ২৫ ফেব্রুয়ারি মেয়াদ শেষে তার টাকা পাওয়ার কথা। রঞ্জিত ঘোষ বলেন, আইসিএলে তার ৫০ হাজার টাকার ডিপিএস আছে। বার বার ঘুরেও টাকা তুলতে পারেননি। গতকাল সকালে আইসিএলের নবাবগঞ্জ শাখা অফিসের সামনে দেখা যায়, হাজার হাজার জনতা তাদের জমাকৃত টাকা ফেরত পাওয়ার জন্য বিক্ষোভে ফেটে পড়েন। তারা বলেন, আইসিএল নবাবগঞ্জ উপজেলার প্রায় ১০ হাজার লোকের কাছ থেকে প্রায় ২৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

নবাবগঞ্জ উপজেলা সমবায় পরির্দশক হাসমত আলী বলেন, এ প্রতিষ্ঠান তাদের এখতিয়ারে নয়। জেলা জয়েন্ট রেজিস্ট্রার থেকে নিবন্ধিত হয়ে কার্যক্রম করছে। তাদের উপজেলা থেকে দেয়া ২৪৪টি সমবায় ও মাল্টিপারপাস কাজ করছে।

উল্লেখ্য, গত ২ মাসে দুটি আর্থিক প্রতিষ্ঠান আল আকসা ও আইডিয়াল কো-অপারেটিভ সোসাইটি লি. দোহার-নবাবগঞ্জ থেকে প্রায় ১০ কোটি টাকা নিয়ে পালিয়ে গেছে।

অন্য খবর  ছোট হয়ে আসছে নয়াবাড়ী ইউনিয়ন

সংবাদ সূত্র: জাতীয় দৈনিক

আপনার মতামত দিন