১০.৫০ সেকেন্ড সময় নিয়ে প্রথম বাংলাদেশের দ্রুততম মানব

39
১০.৫০ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন বাংলাদেশের দ্রুততম মানব

১০.৫০ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন বাংলাদেশের দ্রুততম মানব। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য দারুণ একটা ঘটনা গতকাল ঘটে গেছে। হাঙ্গেরির বুদাপেস্ট এ অনুষ্ঠিত বিশ্ব এথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ২০২৩ এর সবচেয়ে জনপ্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টের (এটা অলিম্পিক গেমসেরও সবচেয়ে জনপ্রিয় ইভেন্ট) প্রিলিমিনারি হিট এ বাংলাদেশের ইমরানুর রহমান ১০.৫০ সেকেন্ড এ রেস কমপ্লিট করে প্রথম স্থান অর্জন করে!

সে অবশ্য ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে, কিন্তু এটা যে কত বড় অর্জন বিশেষত বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সার্বিক পারফরম্যান্স বিবেচনায় তা বলে বুঝানো যাবে না।

১০০ মিটার রেস এর ধাপ চারটি। প্রিলিমিনারি হিট এ চার গ্রুপে দৌড়ায় ২৮ জন। প্রত্যেক গ্রুপ থেকে দুইজন করে মূল পর্বে যায়। ইমরান এখানেই একটা গ্রুপে প্রথম হয়। প্রিলিমিনারি হিট এ র্যাংকিং এ থাকা সেরারা দৌড়ায় না, ওরা সরাসরি মূল পর্বে দৌড়ায়।

এরপরে মূল পর্বে, হিটে ৭ টি গ্রুপে ৮ জন করে দৌড়ায়। প্রতি গ্রুপ থেকে ৪ জন করে সেমিফাইনালে যায়। ইমরানুর এখানে বাদ পড়ে যায় গতকাল।
সেমিফাইনালে তিন গ্রুপে দৌড়ায় বিজয়ীরা। এরপর সেমিফাইনাল বিজয়ীরা ফাইনালে দৌড়ায়। অলিম্পিকের ধাপগুলোও এরকমই।

অন্য খবর  পিএসজিতে বিধ্বস্ত রিয়াল, জুভেন্টাস-অ্যাতলেতিকোর ড্র

ইমরানুর গতকাল পরের হিটে প্রথম হিটের চেয়ে আরো দ্রুত (১০.৪১ সেকেন্ড এ) শেষ করেছিল রেস। ১০.৪১ থেকে ১০.১৫ হলেই অনেক বড় কিছু হবে ইনশাআল্লাহ। খুব বেশি পিছিয়ে নেই সে। দরকার ভালো পৃষ্ঠপোষকতা।

আপনার মতামত দিন