দোহারে হাম-রুবেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

187
হাম-রুবেলা এ্যাডভোকেসি
হাম-রুবেলা এ্যাডভোকেসি সভা

ঢাকার দোহারে শুক্রবার ১৮ই ডিসেম্বর সকালে উপজেলার সভা কক্ষে হাম-রুবেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ১৯ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত দোহার উপজেলায় ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সি শিশুদের হাম-রুবেলা টিকাদান কর্মসূচি চলবে। এ উদ্দেশ্যে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ শুক্রবার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার জনাব এ এফ এম ফিরোজ মাহমুদ এর সভাপতিত্বে হাম-রুবেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

এ কার্যকম চলবে উপজেলার প্রতিটা ইউনিয়নে ও ওয়ার্ডে চলমান থাকবে এবার ৫৫ হাজার ২শত ৪৩ জন শিশুবাচ্চার টার্গেট নেয়া হয়েছে। ইউনিয়নের চেয়ারম্যান, শিক্ষকের সহযোগীতায় করোনার সময় স্বাস্থ্য কর্মকর্তারা ও স্বাস্থ্য ঝুকি নিয়ে কাজ করেছে, রুবেলা এটা একটা রোগ এই রোগ যাতে না হয় সেজন্য এক যুগে সরকারি সহযোগীতায় বিনামূল্যে টিকা দেয়া হবে।

ইতিপুর্বে ১৮ মার্চ হতে ১১ এপ্রিল ২০২০ খ্রিঃ তারিখে প্রস্তাবিত হাম-রুবেলা (এমআর) ক্যাম্পেইন-২০২০ কোভিড-১৯ বৈশ্বিক মহামারী জনিত উদ্ভূত পরিস্থিতিতে স্থগিত করা হয়। বিভিন্ন সময়ে হাম ক্যাম্পেইন (২০০৬, ২০১০) ও হাম-রুকেলা ক্যাম্পেইন (২০১৪) পরিচালনা করা সত্ত্বেও রোগ নিরীক্ষণ তথ্য অনুযায়ী ২০১৭ সাল থেকে দেশব্যাপী হাম রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে এবং তা এখনও চলমান আছে। ফলে উদ্দিষ্ট শিরা হাম-রুবেলা জনিত মৃত্যু ঝুঁকির মধ্যে রয়েছে। বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে বাংলাদেশ সরকার যতদ্রুত সম্ভব স্বাস্থ্যবিধি মেনে স্থগিত হাম-রুবেলা কাম্পেইন পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে শিশু ও অভিভাবকদের টিকাদান কেন্দ্রে স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও অধিক সময় অপেক্ষা রোধ নিশ্চিতকল্পে এবার কর্ম-কৌশলে কিছু পরিবর্তন আনা হয়েছে।

অন্য খবর  নবাবগঞ্জে প্রতিপক্ষের হামলায় নারী-বৃদ্ধসহ আহত ৪

এসময় দোহার উপজেলা নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদ বলেন ,হাম রোগের ক্যাম্পেইন শুরু হয়েছে আমরা একটি বিশেষ পরিস্থিতিতে পড়েছি করোনা ভাইরাসের কারনে শুরু করতে পারিনি তবে ১৯শে ডিসেম্বর থেকে ৩১শে জানুয়ারি পর্যন্ত বিভিন্ন কমিউনিটি ক্লিনিক ও উপজেলা সাস্থ্য খাতে এই টিকা ক্যাম্পেইন চলবে। শরীরের চামড়ার নিচে এই টিকা দেয়া হবে এতে আমরা হাম ও মাম্স রোগ থেকে মুক্তি পাবো। তিনি আরো বলেন, আমাদের দোহার উপজেলায় খুব তাড়াতাড়ি করোনার ভ্যাকসিন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব মোঃ জসীম উদ্দিন, বিভিন্ন অফিসের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানপ্রধান ও সাংবাদিকবৃন্দ।

মন্তব্য