শামুকের বিশ্ব দৌড় প্রতিযোগিতা!

20
শামুকের বিশ্ব দৌড় প্রতিযোগিতা!

শামুকের দৌড় প্রতিযোগিতা! প্রতিবছরের মতো এবারও যুক্তরাজ্যে আয়োজিত হয়েছে ‘ওয়ার্ল্ড স্নেইল রেসিং চ্যাম্পিয়নশিপ’ নামের ব্যতিক্রমী এ খেলা। পূর্বাঞ্চলীয় ছোট্ট শহর কংহ্যামে নবীন প্রবীণ সবাই মাতে বর্ষ পুরাতন এ আয়োজনে।

রেডি, স্টেডি, গো’র বদলে রেডি, স্টেডি, স্লো বলেই শুরু হলো রেস। কেননা এই রেসে প্রতিযোগি আর কেউ নয়, শামুক। একদল শামুক নিয়ে যুক্তরাজ্যে আয়োজিত হলো ব্যতিক্রমী প্রতিযোগিতা ‘স্নেইল চ্যাম্পিয়নশিপ রেস’। লাল বৃত্তের বাইরে সবার আগে পৌঁছাতে পারবে যে প্রাণিটি সেই হবে বিজয়ী।

এ ব্যাপারে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নিক চ্যান বলেন, আমার কোনো কৌশল জানা নেই। এখানে এসে বাচ্চাদের জন্য দুটো শামুক নিয়েছি। এখন সবাই মিলে আনন্দ করবো। আশা করি টার্বো আর সি স্লাগ’ই বিজয়ী হবে।

একেতো মন্থরগতির প্রাণী হিসেবে পরিচিত শামুক। তার উপর গরম আর আর্দ্র আবহাওয়া গতি আরও কমিয়ে তুলেছে। ছোট্ট বৃত্ত পারোতে বিজয়ী শামুকের লেগেছে পাঁচ মিনিট।

১৯৯৫ সালে ২ মিনিট ২০ সেকেন্ডে ৩৩ সেন্টিমিটার পাড়ি দিয়ে রেকর্ড গড়েছিল আর্চি নামের এক শামুক। অবশ্য এবারেও সে রেকর্ড ভাঙতে পারেনি কোনো শামুক।

অন্য খবর  ইকুয়েডরে কারাগারে সহিংসতায় এক সপ্তাহে নিহত ৩১

এবারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের খেতাব জয়ী হয়েছে চার বছর বয়সী লেটি স্প্রাগের শামুক, ইভ। আর এই খেলার আসরে সর্বকনিষ্ঠ ট্রেনার হিসেবে বিজিয়ী হয়েছে লেটি। পুরস্কার হিসেবে মিলেছে এক ঝাঁক লেটুস পাতা।

লেটির মা বেটি স্প্রাগ বলেন, ভীষণ ভালো লাগছে। সারাদিন আমাদের শামুক ইভের দেখাশোনা করেছি। এই গরমেও ইভিকে দৌড়ের জন্য চাঙ্গা রাখতে পানি আর পাতা দিয়েছি।

মজার হলেও এ প্রতিযোগিতার আয়োজন কিন্তু বেশ পুরনো। স্রেফ মানুষকে আনন্দ দেয়ার জন্য ১৯৬০ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে এ শামুক দৌড়।

 

আপনার মতামত দিন