বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অন্য দেশের জন্য অনুকরণীয় – সালমান এফ রহমান

46

news39.net, International Desk: বর্তমান সময়ে বিদ্যমান নানামুখী সংকটের মধ্যে বিশ্বব্যাপী সমৃদ্ধির কৌশল নির্ধারণের প্রতিপাদ্যকে সামনে রেখে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হয়ে গেল দু’দিনব্যাপী গ্লোবাল ইকোনমিক পলিসি ফোরাম। বৃহস্পতিবার ও শুক্রবার ভারতের অর্থ মন্ত্রণালয়ের অধীনে অর্থনৈতিক বিষয়ক বিভাগ এবং কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এর যৌথ উদ্যোগে এই ফোরাম অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন ভারতের অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারমন। ফোরামে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি বিশেষজ্ঞ প্যানেল সদস্য হিসেবে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ কীভাবে দ্রুত অর্থনৈতিক ও উন্নয়নমূলক সমৃদ্ধি অর্জন করেছে সে বিষয়ে আলোচনার জন্য সালমান এফ রহমানকে ফোরামে আমন্ত্রণ জানানো হয়েছিল। সালমান এফ রহমান, ‘বাংলাদেশের প্রবৃদ্ধি ও উন্নয়ন যাত্রা থেকে অনুপ্রেরণা’ শীর্ষক সেশনে ভাষণ দেন।

দেড় দশকে বাংলাদেশের অভাবনীয় সাফল্য থেকে অনুপ্রাণিত হয়ে অন্যান্য উন্নয়নশীল দেশসমূহ কী ধরনের উন্নয়ন পরিকল্পনা করতে পারে, সে সম্পর্কে আলোচনা ছিল সেশনের প্রধান উদ্দেশ্য। সালমান এফ রহমান সেশন সঞ্চালক ও অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন। ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে সালমান এফ রহমান ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের হাতে একটি নৌকার রোপ্য রেপ্লিকা তুলে দেন।

আপনার মতামত দিন