পিঁয়াজের বাজার অস্থির

85
পিঁয়াজের বাজার অস্থির

ভারতে পিঁয়াজ রপ্তানিতে শুল্কারোপের প্রভাব পড়েছে দেশের বাজারে। মাত্র এক রাতের ব্যবধানে দেশের অন্যতম পাইকার বাজার খাতুনগঞ্জে প্রতি কেজি পিঁয়াজের দাম বেড়েছে ১৮ টাকা। আমদানিকারকদের দাবি- মিয়ানমার, মিসর এবং তুরস্ক থেকে পিঁয়াজ আসা শুরু করলে স্বাভাবিক হয়ে উঠবে পিঁয়াজের বাজার।
চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ‘ভারত পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কারোপ করায় বাড়তে শুরু করেছে পিঁয়াজের বাজার। এক দিনের ব্যবধানে কেজি প্রতি পিঁয়াজের দাম বেড়েছে ১৮ টাকা। অন্যান্য রপ্তানিকারক দেশে থেকে পিঁয়াজ আসা শুরু করলে স্বাভাবিক হয়ে উঠবে পেঁয়াজের বাজার। তাই ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কিছুই নেই।’
শনিবার ভারতের অর্থ মন্ত্রণালয়ে শুল্ক আরোপের সিদ্ধান্তের কথা জানায়। যা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। ভারতে পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কারোপের খবর ছড়িয়ে পড়ার সথে সাথে হু হু করে বাড়তে থাকে পিঁয়াজের দাম। এক দিনের ব্যবধানে দেশের অন্যতম পাইকার বাজার খাতুনগঞ্জে পিঁয়াজের দাম রকম ভেদে বেড়েছে ১৫ থেকে ১৮ টাকা। বর্তমানে খাতুনগঞ্জের পাইকার বাজারে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৫ টাকা দরে। অথচ শনিবারও পিঁয়াজের দাম প্রতি কেজি সর্বোচ্চ বিক্রি হয়েছে ৪৫ টাকা।

আপনার মতামত দিন