নবাবগঞ্জের ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

36
নবাবগঞ্জের ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

ঢাকার নবাবগঞ্জের দিঘীরপাড় নওমোজাহীদ ক্লাবের উদ্যোগে ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। বৃষ্টি উপেক্ষা করে এ সময় বাইচ দেখতে নদীর দুইপাড়ে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় ছিল চোখে পড়ার মতো।

সরেজমিন দেখা যায়, গ্রামবাংলার প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সবাই মেতে ওঠেন আনন্দে-উল্লাসে। নদীর পাড়ে বসে গ্রাম্য মেলা। ঢাকাসহ আশপাশের মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ জেলার বিভিন্ন এলাকার দর্শনার্থীরা তাদের পরিবার নিয়ে এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে উপস্থিত হন।

স্থানীয়রা বলেন, নৌকাবাইচ উপলক্ষে তাদের বাড়িতে এসেছে নতুন অতিথি। বাড়িতে বাড়িতে আয়োজন করা হয়েছে নানা মুখরোচক খাবারের। এমন আয়োজনে খুশি তারা।

দিঘীরপাড় নওমোজাহীদ ক্লাবের সভাপতি মো. শহীদুল ইসলাম লিটনের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি ঢাকা জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ বলেন, আবহমান গ্রামবাংলার সকল শ্রেণি-পেশার মানুষের কাছে নৌকাবাইচ ঐতিহ্য ও বাঙালির সংস্কৃতির অংশ।

               

এ সময় আরও উপস্থিত ছিলেন- নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সুবেদুজ্জামান সুবেদ, সাংগঠনিক সম্পাদক তাবির হোসেন পাভেল প্রমুখ।

অন্য খবর  গণঅধিকার পরিষদের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ‘ধস্তাধস্তি’

পরে বাইচে অংশগ্রহণকারী সব নৌকাকে পুরস্কার প্রদান করা হয়। নবাবগঞ্জ থানার পুলিশ, নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি এই বাইচে সহযোগিতা করেন। নৌকাবাইচে ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকা থেকে ৬টি নৌকা অংশগ্রহণ করে।

 

আপনার মতামত দিন