নকআউটে ওঠার জন্য জার্মানিকে কী করতে হবে?

36

স্পেনের সাথে জার্মানির ১-১ গোলের পর গ্রুপ ই এখন জমজমাট। কাগজে কলমে সবার সুযোগ আছে পরের পর্বে যাওয়ার। জার্মানির গ্রুপে সবার নিচে থাকলেও তাদেরও সুযোগ আছে এখনো।

গ্রুপ পর্বে জার্মানির শেষ ম্যাচ কোস্টারিকার সাথে। নকআউট পর্বে ওঠার আশা বাঁচিয়ে রাখতে হলে সেই ম্যাচ জিততেই হবে। হেরে গেলে বা ড্র করলে কোনো সম্ভাবনা নেই। জার্মানি সেই ম্যাচ জিতলেও নিশ্চিত নয় তাদের নকআউট, তখন জাপান-স্পেন ম্যাচের ওপর নির্ভর করবে। যদি স্পেন জাপানকে হারিয়ে দেয় তাহলে জার্মানি গ্রুপের দ্বিতীয় দল হয়ে পরের পর্বে যাবে। যদি জাপান জিতে যায় তখন আবার স্পেন ও জার্মানির পয়েন্ট সমান। কিন্তু গোল ব্যবধানে আট গোলে এগিয়ে থাকায় তখন স্পেনই প্রায় নিশ্চিত করে ফেলবে নকআউট।

আবার যদি জাপান স্পেনের সাথে ড্র করে তখন তিন রকমের পরিস্থিতি হতে পারে। যদি গোলশূন্য ড্র হয় তাহলে জার্মানিকে জিতলেই হবে। যদি ১-১, ২-২ বা এরকম কোনো মার্জিনে ড্র হয়, তাহলে গ্রুপে কে বেশি গোল দিয়েছে সেটা দেখা হবে। আর যদি সেটাও সমান হয় তখন হেড টু হেডে এগিয়ে থাকবে জাপান। আর দুই বা তার বেশি গোল ব্যবধানে জিতলে জার্মানিই দ্বিতীয় হবে।

স্পেনকে অবশ্য খুব বেশি ঝামেলায় যেতে হচ্ছে না। জাপানের সাথে জিতলে তো বটেই, ড্র করলেও পরের পর্বে যাবে। এমনকি হেরে গেলেও সুযোগ থাকবে যদি কোস্টারিকা জার্মানিকে হারিয়ে না দেয়। জার্মানি জিতলে বা ড্র করলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় স্পেন হেরেও পরের পর্বে যেতে পারে।

আপনার মতামত দিন