দোহার-নবাবগঞ্জে কনকনে ঠান্ডা থাকবে ১০ তারিখ পর্যন্ত

50

নিউজ৩৯; আবহাওয়াঃ দোহার – নবাবগঞ্জসহ সারাদেশে কনকনে ঠান্ডা থাকবে ১০তারিখ পর্যন্ত । এসময় ঠাণ্ডা বাতাস বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত হবে । তবে শুক্রবার নাগাদ কুয়াশা কমে যাবে। সেক্ষেত্রে সূর্যের দেখা শুক্রবার মিলতে পারে। বুধবার থেকে সারাদেশে এই ঠান্ডা বাতাসের প্রবাহ শুরু হয়েছে। শুক্রবার থেকে দোহার ও নবাবগঞ্জ উপজেলার তাপমাত্রা কমে ১৬ডিগ্রি সেলসিয়াসে নেমে আসার সম্ভাবনা রয়েছে। বর্তমানে এই তাপমাত্রা ২২/২৩ ১৬ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। এই মুহুর্তে, পুরো হিমালয় পর্বতের পাদদেশ কুয়াশায় আচ্ছন্ন। এই কুয়াশা উত্তর-পশ্চিম দিকে থেকে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে।

কানাডা প্রবাসী বাংলাদেশী আবহাওয়াবীদ মোস্তফা কামাল পলাশ এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এই চিত্র ইউরোপিয়ান ইউনিয়নের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত বিভিন্ন ধরনের বায়ু প্রবাহের মানচিত্র ফলে এই চিত্র বাস্তব অবস্থার নির্দেশক। আপনাদের দুঃখের সাথে জানাচ্ছি যে কুয়াশা অবস্থা আগামী শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা প্রবল। কারণ নিচে সংযুক্ত ছবিতে দেখা যাচ্ছে যে পুরো হিমালয় পর্বতের পাদদেশ কুয়াশায় আচ্ছন্ন। এই কুয়াশা উত্তর-পশ্চিম দিকে থেকে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে।

এই কুয়াশার চাদরের পুরুটাই বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে যাদি না হঠাৎ করে বায়ু প্রবাহের দিকের পরিবর্তন হয় যার সম্ভাবনা খুবই কম। কুয়াশা শুক্রবার এর পরে শেষ হয়ে গেলেও এর পরে বাতাসের তাপমাত্রা আস্তে-আস্তে বাড়তে থাকবে তবে বিনীত অনুরোধ: আপনাদের যাদের সামর্থ্য রয়েছে কিংবা আপনাদের বাসায় অতিরিক্ত বা ব্যবহার না করা গরম কাপড় রয়েছে সেই গরম কাপড় গুলো আপনার চার-পাশে থাকা অপেক্ষাকৃত কম সচ্ছল মানুষদের দান করুন যাতে করে এই ঠাণ্ডা আবহাওয়া ঐ মানুষগুলো কিছুটা উষ্ণতা পায়।

আপনার মতামত দিন