দোহারে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৩মাসের কারাদণ্ড ও ২লক্ষ টাকা জরিমানা 

62

ঢাকার দোহার উপজেলার সুতারপাড়া ইউনিয়নের মধুরচর বটতলা ও কৃষ্ণদেবপুর এলাকাসংলগ্ন পদ্মা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে অভিযান কার্যক্রম এবং মোবাইল কোর্ট পরিচালনা করা  হয়।

সোমবার (৫ই ফেব্রুয়ারী) রাত ৮:৩০মিনিটে মোবাইল কোর্ট পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মামুন খান।

এসময় মোবাইল কোর্ট পরিচালনা করে পদ্মা নদীতে অপরিকল্পিতভাবে ড্রেজার মেশিন  দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ও বিপণন করার অভিযোগে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর সংশ্লিষ্ট ধারায় ০৩টি মামলায় ৩ জনকে ৩ (তিন) মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং  ২,০০,০০০/-(দুই লক্ষ টাকা) অর্থদণ্ড প্রদান করা হয়। তখন ১টি ড্রেজার মেশিন জব্দ করা হয়।

অভিযান পরিচালনাকালে অবৈধভাবে বালু উত্তোলনকারীরা ০৪টি ড্রেজার মেশিন ঘটনাস্থল থেকে নদীর তীরে এনে রেখে পালিয়ে যাওয়ায় সেগুলো জব্দ করে নিয়মিত মামলা দায়ের করার জন্য উপস্থিত নৌ-পুলিশকে নির্দেশনা প্রদান করা হয়।

এসময় দোহার উপজেলার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মামুন খান সকলকে পরিবেশ সংরক্ষণে সরকারি নির্দেশনা মেনে চলতে উদ্বুদ্ধ করা করে এবং নদীর ভূ-প্রাকৃতিক পরিবেশ, মৎস্য ও জলজ প্রাণি তথা জীববৈচিত্র্য সংরক্ষণ ও উন্নয়নের স্বার্থে দোহার উপজেলার আওতাভুক্ত পদ্মা নদীতে নিয়মিত অভিযান ও  মনিটরিং অব্যাহত থাকবে বলে জানান।

অন্য খবর  কার্তিকপুর উচ্চ বিদ্যালয়ের ১৩৫ মিটার রাস্তার কাজের উদ্বোধন

এসময় সার্বিকভাবে মোবাইল কোর্ট পরিচালনাকালে দোহার থানা পুলিশ ও নৌ পুলিশ এবং আনসার সদস্যগণ সহযোগিতা প্রদান করে।

আপনার মতামত দিন