ঢাকায় বাইডেনের প্রতিরক্ষা উপদেষ্টা

12

আগামী ১৪ জানুয়ারি বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তার আগেই দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা (বিশেষ সহকারী) এবং হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক ঊর্ধ্বতন পরিচালক রিয়ার অ্যাডমিরাল আইলিন লোবাচার চার দিনের সফরে শনিবার ঢাকা এসে পৌঁছেছেন ।

এ বছরের শুরুতে এটি কোনো উচ্চ পর্যায়ের মার্কিন কর্মকর্তার প্রথম বাংলাদেশে সফর। অ্যাডমিরাল আইলিন লোবাচার সফরের পর ১৪ জানুয়ারি ঢাকায় আসছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

লোবাচারের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল রয়েছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ আর পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।

গত ডিসেম্বরে ঢাকায় এক অনুষ্ঠানস্থলে হঠাৎ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে ঘিরে ধরাকে ঘিরে ওয়াশিংটনের পক্ষ থেকে গভীর উদ্বেগ জানানো হয়েছে। এমন এক প্রেক্ষাপটে এই সফরগুলো নিয়মিত হলেও দ্বিপক্ষীয় সম্পর্কের দৃষ্টিকোণ থেকে তা গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে। দুই জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতসহ দেশটির কূটনীতিকদের নিরাপত্তার বিষয়টি তুলতে পারেন বলে আভাস পাওয়া যাচ্ছে।

সূত্র জানায়, পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন অ্যাডমিরাল আইলিন লোবাচার। এসব বৈঠকে প্রতিরক্ষা ও নিরাপত্তা ইস্যু, সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা, ইউক্রেন যুদ্ধের প্রভাবসহ সমসাময়িক বিষয়ে আলোচনা হতে পারে। বাংলাদেশের পক্ষ থেকে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, প্রতিরক্ষা সহযোগিতা, জাতিসঙ্ঘ বাহিনীর অধীনে শান্তিরক্ষা ও শান্তি প্রতিষ্ঠা, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা ও রোহিঙ্গা ইস্যুতে গুরুত্ব দেয়া হবে। লাউবাচার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। সফর শেষে ১০ জানুয়ারি তিনি কলম্বোর উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

আপনার মতামত দিন