ড্রপবক্স: অনলাইন হার্ডডিস্কে ফাইল নিরাপদে রাখুন

465

ভুলে কম্পিউটার বা মোবাইল থেকে ফাইল ডিলেট হয়ে যেতে পারে। আপনার দরকারী ফাইলটি বাসায় কম্পিউটারে আছে, ভুলে পেন ড্রাইভে নেয়া হয় নি বা হয়তো ভুলে পেনড্রাইভটিই নিয়ে বের হন নি, এমন অনকে ভাবেই আপনার দরকারী ফাইলটি দরকারের সময় না পেতে পারেন।

কোথাও গিয়েছেন, হঠাৎ করে আপনার ছবি বা কোনো ডকুমেন্ট পৃন্ট করার দরকার পড়ল, কিন্তু তা সাথে নেই। এমন সমস্যায় পড়লে কি করবেন? যদি এমন কোনো মাধ্যম থাকত যে কোনো যায়গায় থেকে আপনার ফাইলগুলো পেতে পারেন!

ড্রপবক্স হল এমন একটি সমাধান, একটি অনলাইন হার্ডডিস্ক। এটি একটি ক্লাউড সার্ভিস, সহজ ভাষায়, এখানে আপনি আপনার ফাইলগুলো আপলোড করে রাখতে পারবেন এবং খুব সহজে এই ফাইল্পগুলো আপনার গ্রাহক, বন্ধু, ফোরাম বা ব্লগে শেয়ার করতে পারবেন।

ড্রপবক্স  প্রথমে ২ গিগাবাইট যায়গা বিনামূল্যে দেয়। এর সাহায্যে আপনি দ্রুত ফাইল আপ করতে পারবেন দ্রুত শেয়ার করতে পারবেন যা অন্যকোনখানে সম্ভব না। ফাইল করাপ্ট হবে না, আপলোডিং এ ফাইল লিমিটেশন নাই, অটো রিজিউম আপলোড, ডেক্সটপ এপ থাকার জন্য কাজটা আরো সহজ হয়েছে।

অন্য খবর  Youtube থেকে ভিডিও ডাউনলোডের ৫ ধরনের পদ্ধতি

মজার ব্যাপার হল ড্রপবক্স এর শেয়ার্ড ফোল্ডারটা আর দশটা ফোল্ডারের মতই যেখানে খুশি রাখা যায় এবং এই ফোল্ডারে যা রাখবেন তা নেট কানেকশন পেলেই অটো আপলোড হয়ে যাবে।

www.dropbox.com এই ঠিকানায় গিয়ে নাম, ইমেইল, পাসওয়ার্ড দিয়ে একাউন্ট করলেই ২ জিবি স্পেস পেয়ে যাবেন, বা এখান থেকে

একটি সফ্টওয়ার ডাউনলোড করে কম্পিউটার থেকে খুব সহজেই আপনার ড্রপবক্সটি পরিচালনা করতে পারবেন। ড্রপবক্সের সবচেয়ে বড়ো সুবিধা হচ্ছে- এর লিনাক্স ভার্সন, ম্যাক ভার্সন এমনকি মোবাইল ভার্সনও আছে। 

মোবাইল ভার্শনগুলো ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এন্ড্রইড ভার্শন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

মন্তব্য