কাতার বিশ্বকাপের নিরাপত্তায় পাকিস্তান

86
কাতার বিশ্বকাপের নিরাপত্তায় পাকিস্তান

কাতারে চলতি বছরের নভেম্বরে মাঠে গড়াচ্ছে ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ অর্থাৎ ফুটবল বিশ্বকাপ। আর বিশ্বকাপে খেলোয়াড় থেকে শুরু করে আসন্ন দর্শকদের নিরাপত্তার কথাও মাথায় রাখতে হয় আয়োজক দেশটিকে। বিশ্বকাপ শুরু হতে আর মাস তিনেক বাকি আছে এর মধ্যেই নিরাপত্তা নিয়ে আলোচনা করছে কাতার। আর বিশ্বকাপের নিরাপত্তা সেবা দেওয়ার জন্য পাকিস্তানের মন্ত্রিপরিষদ খসড়া চুক্তির অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার (২৩ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। রয়টার্স জানিয়েছে, পাকিস্তানের তথ্যমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব গতকাল সোমবার এ কথা জানান। চুক্তির আওতায় কাতারে সেনা পাঠাবে পাকিস্তান।

দোহা ও ইসলামাবাদের মধ্যে খসড়া চুক্তিটি মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এদিনই কাতার সফরে যাবেন। তবে কখন দুই দেশের মধ্যে চুক্তিটি সই হবে তা এখনও নিশ্চিত নয়।

এক বৈঠকে পাকিস্তানের মন্ত্রিসভায় আলোচনা হয় আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর ২০২২ সাল পর্যন্ত কাতারে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের নিরাপত্তার দায়িত্ব পেয়েছে তারা। আর এতেই দুই পক্ষই সমঝোতায় এসেছে, খুব শীঘ্রই চুক্তি স্বাক্ষরিত হবে।

সভা শেষে জানানো হয়, দুই দেশ সমঝোতায় পৌঁছেছে। চুক্তিতে সব ধরনের সমর্থন এবং সেনা সংখ্যা জানা যাবে। তবে কেন নিরাপত্তার জন্য পাকিস্তানের সেনাদের নির্বাচন করা হয়েছে এবং তারা কাতারে কী কাজ করবেন সে বিষয়ে কাতার সরকারের গণমাধ্যম বিভাগ এখনও জানায়নি। বিশ্বকাপের আয়োজক কমিটিও তাৎক্ষণিকভাবে এই বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

অন্য খবর  কাতারে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগীতায় দোহারের বাবা-ছেলে

মন্তব্য