ওড়িশার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া

10
ওড়িশার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া

ওড়িশা বিধানসভা নির্বাচনে প্রথম কোনো মুসলিম নারী নির্বাচিত হয়েছেন। তিনি হলেন- সোফিয়া ফিরদৌস। তিনি বিজেপি’র প্রার্থী পূর্ণা চন্দ্র মহাপাত্রকে ৮০০১ ভোটের ব্যবধানে পরাজিত করে ওই রাজ্যে প্রথম কোনো মুসলিম নারী বিধায়ক হিসেবে রেকর্ড গড়েছেন।  এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। তার পিতা মোহাম্মদ মোকিম বিদায়ী এমএলএ। তিনি ওড়িশার কাটক থেকে কংগ্রেসের হয়ে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন।

এবার নির্বাচনের জন্য তিনি বছরের শুরুতে প্রস্তুতি নিচ্ছিলেন। পিতার প্রচারণার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন সোফিয়া ফিরদৌস। কিন্তু বিধানসভা নির্বাচনের প্রায় এক মাস আগে বড় একটি আঘাত আসে তাদের পরিবারে। তার পিতা মোকিম রিয়েল এস্টেট প্রতিষ্ঠান মেট্রো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক।

তিনি কাট্টকে ড্রেনেজ এবং মশার সমস্যা নিয়ে বক্তব্য দেয়ার পাশাপাশি এই শহরকে ভারতের রাজধানীর মতো গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন। একজন ‘মুসলিম এমএলএ’ হিসেবে তার পরিচয় জানতে চাইলে মিস সোফিয়া বলেন- আমি একজন ওড়িয়া, একজন ভারতীয় এবং প্রথমে একজন নারী। রিয়েল এস্টেটে আমার ক্যারিয়ার এবং পেশাগত জীবনে নারীদের ক্ষমতায়নে কঠোর কাজ করেছি। রাজনীতিতেও তাই করবো। একজন মুসলিম রাজনীতিক হয়েও আমি কখনো নিজেকে সেভাবে ভাববো না।

অন্য খবর  জাপানের ফুকোওকা অঞ্চলে প্রবল বন্যায় মৃত্যু ১, নিখোঁজ ৩

সম্প্রতি ওড়িশায় বিধানসভা নির্বাচনে নবীন পাটনায়েকের ২৪ বছরের শাসনের ইতি ঘটেছে।

আপনার মতামত দিন