এশিয়ার সেরা ১৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের একটিও

17

জানা গেছে, এ বছর ১৩টি পারফরম্যান্স ইন্ডিকেটরকে বিবেচনায় নিয়ে এশিয়ার ৩১টি দেশের মোট ৬৬৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং করেছে।

দেখা গেছে, গত বছরে এই র‍্যাংকিংয়ে শীর্ষ থাকা ৫ বিশ্ববিদ্যালয়ের এবারো তাদের অবস্থান ধরে রেখেছে। প্রথম স্থানে রয়েছে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে একই দেশের পিকিং বিশ্ববিদ্যালয়। এছাড়া তৃতীয় অবস্থানে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর, চতুর্থ অবস্থানে ইউনিভার্সিটি অব হংকং ও পঞ্চম অবস্থানে আছে নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, সিঙ্গাপুর।

এদিকে এশিয়ার সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র দুটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। ওই তালিকায় ১৮৬ তম স্থানে আছে ঢাবি। আর ১৯২তম স্থানে আছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

গত বছরের র‍্যাংকিংয়ের তুলনায় এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থানের উন্নতি হয়েছে। ২৫১-৩০০ গ্রুপে থেকে গতবারও দেশসেরা হয়েছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। গতবার এশিয়ার সেরা ২৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের নাম ছিলো না।

তালিকাটি পাঠদান, গবেষণা, জ্ঞান ভাগাভাগি ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গী-এই চারটি ক্ষেত্রে ১৩টি সূচক বিবেচনায় আনা হয়। শীর্ষ ২০০ বিশ্ববিদ্যালয় তালিকায় ঢাবি ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ইসলাম দখল করে নিলেও, দেশের ৪০১-৫০০ গ্রুপে রয়েছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

অন্য খবর  ফেইবুকে ছবি দেখে মৈনটে ঘুরতে আসছিলাম: প্রাণে বেঁচে যাওয়া তাহমিদ

আপনার মতামত দিন