এপ্রিলে ১ লাখ ৭ হাজার পদে চাকরির সুযোগ

24
এপ্রিলে ১ লাখ ৭ হাজার পদে চাকরির সুযোগ

চাকরি

এপ্রিলে ১ লাখ ৭ হাজার পদে চাকরির সুযোগ

চলতি মাসে সরকারি চাকরির বেশ কয়েকটি বড় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে; আছে বেসরকারি প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তিও। সবশেষ পাওয়া খবরে ২১ প্রতিষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১ লাখ ৭ হাজার পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

মূলত মার্চ ও এপ্রিল—এ দুই মাসে এসব নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইতোমধ্যে কয়েকটি প্রতিষ্ঠানে আবেদন শুরু হয়েছে। আর কিছু প্রতিষ্ঠানে এ মাসে আবেদন শুরু হবে।

৯৬ হাজার ৭৩৬ জন শিক্ষক ও প্রভাষক নিয়োগ

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নিবন্ধনধারী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। স্কুল ও কলেজে পদসংখ্যা ৪৩ হাজার ২৮৬, মাদ্রাসা, ব্যবসা ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠান ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ৯৬ হাজার ৭৩৬টি শূন্যপদে পদভিত্তিক তালিকা এনটিআরসিএর ওয়েবসাইটে এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে ১৭ এপ্রিল দুপুর ১২টায় প্রকাশ করা হবে। ওই দিন থেকেই আগ্রহী নিবন্ধনধারী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের  শেষ সময় আগামী ৯ মে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে ৩০১৭ জন

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আওতাধীন জোনাল সেটেলমেন্ট ও উপজেলা সেটেলমেন্ট অফিসের রাজস্ব খাতভুক্ত জনবল নিয়োগের বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ প্রতিষ্ঠানে ১৫ ক্যাটাগরির পদে মোট ৩ হাজার ১৭ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ৩০ এপ্রিল।

ব্যানবেইসে ১০০০ জন

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) একটি সার্ভে প্রকল্পে মাঠপর্যায়ে জরিপ কার্যক্রমের জন্য এক পদে ১,০০০ জনকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১২ এপ্রিল।

পেট্রোবাংলায় ৬৭০ পদ

বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ও এর অধীন কোম্পানিগুলো জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ প্রতিষ্ঠানে ১৮ ক্যাটাগরির পদে ৮ম, ৯ম ও ১০ম গ্রেডে ৬৭০ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১৮ এপ্রিল।

পিএসসির নন-ক্যাডারে ২৬২৪ জন

সরকারি কর্ম কমিশন (পিএসসি) নন-ক্যাডারে জনবল নিয়োগে দুটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দুটি বিজ্ঞপ্তির মাধ্যমে মোট ২ হাজার ৬২৪ জন নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে একটি বিজ্ঞপ্তিতে ৯ম, ১০ম ও ১১তম গ্রেডে ২ হাজার ৫৯৭ জন নিয়োগ দেওয়া হবে। অপর বিজ্ঞপ্তিতে উচ্চতর বেতন স্কেলে ২৭ জন নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোয় যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারবেন আপনিও। অনলাইনে পদগুলোর জন্য আবেদন শুরু হয়েছে ১ এপ্রিল থেকে। আবেদন করা যাবে ৩০ এপ্রিল পর্যন্ত। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

অন্য খবর  প্রতিভা এন্টারপ্রাইজে আকর্ষণীয় পদে নিয়োগ

 

পরিসংখ্যান ব্যুরোতে ৭১৪ জন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগে আবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ প্রতিষ্ঠানে ২১ ক্যাটাগরির পদে ১২ থেকে ২০তম গ্রেডে মোট ৭১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদন শেষ হবে ১০ এপ্রিল।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের দরকার ৫৮৫ জন

কারিগরি শিক্ষা অধিদপ্তরের ভোকেশনাল শাখা ও শাখাধীন প্রতিষ্ঠানে ১৮ ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ৫৮৫ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ২১ এপ্রিল।

 

রেলওয়ে নেবে ৪৯৩ জন

বাংলাদেশ রেলওয়ে ৪ পদে ৪৯৩ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদনের  শেষ সময় ২১ এপ্রিল।

 

সমাজসেবা অধিদপ্তরের দরকার ৩৪৯ জন

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর একাধিক শূন্যপদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই অধিদপ্তরে ৩২ ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ৩৪৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের সুযোগ ২১ এপ্রিল পর্যন্ত।

 

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নেবে ১৮৭ জন

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর রাজস্ব খাতে একাধিক শূন্যপদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই প্রতিষ্ঠানে ১০ ক্যাটাগরির পদে ১১ থেকে ১৬তম গ্রেডে ১৮৭ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ৯ মে।

 

বিমান বাংলাদেশ এয়ারলাইনসে ২০২ জন

বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডে ১৩ ক্যাটাগরির পদে ১১২ জন ও আলাদা বিজ্ঞপ্তির মাধ্যমে একটি পদে ৯০ জনসহ মোট ২০২ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১০ ও ২২ এপ্রিল।

 

পানি উন্নয়ন বোর্ডে ৯৬ জন

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের রাজস্ব খাতভুক্ত ৩ ক্যাটাগরির পদে ১০ম ও ১২তম গ্রেডে ৯৬ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ৮ এপ্রিল।

 

ইস্টার্ন রিফাইনারিতে ৬৩ জন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের অঙ্গপ্রতিষ্ঠান এবং দেশের একমাত্র জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) শ্রমিক-কর্মচারী নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৯ ক্যাটাগরিতে ৬৩ জনকে নিয়োগ দেবে ইআরএল। আবেদনের শেষ ২০ এপ্রিল।

অর্থ মন্ত্রণালয়ে ৪৮ জন

অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত একাধিক শূন্যপদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই প্রতিষ্ঠানে ৬ ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১৬ মে।

অন্য খবর  ৭০৭ জনকে নিয়োগ দেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

 

চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ে ২১০ জন

চাঁদপুর সিভিল সার্জনের কার্যালয়ে ২১০ জন নিয়োগ দেওয়া হবে। আবেদন করা যাবে ২২ এপ্রিল পর্যন্ত।

 

কিশোরগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ে ১৮৪ জন

কিশোরগঞ্জ সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৬ ক্যাটাগরির পদে ১৪ থেকে ১৬তম গ্রেডে ১৮৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু কিশোরগঞ্জের স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৮ এপ্রিল।

 

রংপুর সিভিল সার্জন কার্যালয়ে ১৫৯ জন

রংপুর সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৫ ক্যাটাগরির পদে ১৪ থেকে ১৬তম গ্রেডে মোট ১৫৯ জনকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। শুধু রংপুর জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ২২ এপ্রিল।

 

পটুয়াখালী সিভিল সার্জন কার্যালয়ে ১২৪ জন

পটুয়াখালী সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৬ ক্যাটাগরির পদে ১৩ থেকে ১৬তম গ্রেডে ১২৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু পটুয়াখালী জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৫ এপ্রিল।

 

কুড়িগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে ১১৪ জন

কুড়িগ্রাম সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে চার ক্যাটাগরির পদে ১৪ থেকে ১৯তম গ্রেডে ১১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু কুড়িগ্রাম জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৯ এপ্রিল।

 

নাটোর সিভিল সার্জন কার্যালয়ে ৯৮ জন

নাটোর সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ১৪ থেকে ১৯তম গ্রেডভুক্ত ছয় ক্যাটাগরির পদে মোট ৯৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু নাটোর জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৬ এপ্রিল।

 

চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ে ৮২ জন

চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ১৪ থেকে ১৯তম গ্রেডভুক্ত ৬ ক্যাটাগরির পদে মোট ৮২ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু চাঁপাইনবাবগঞ্জ জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৪ এপ্রিল।

 

আপনার মতামত দিন