এইচএসসি পরীক্ষা জুনের শেষ সপ্তাহে

18

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা জুন মাসের শেষ দিকে আয়োজন করা হতে পারে। এ মাসের শেষ দিকে পরীক্ষা শুরুর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠাবে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে জুনের শেষ সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার ফল মার্চে প্রকাশ করা হবে। এরপর ফরম পূরণ শুরু হবে। ফরম পূরণ চলাকালীন পরীক্ষার একটি খসড়া রুটিন তৈরি করা হবে। পরবর্তীতে তা শিক্ষা পাঠানো হবে মন্ত্রণালয়ে। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পেলে জুনের শেষ সপ্তাহ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, জুনের শেষ সপ্তাহ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করা হতে পারে। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।

অধ্যাপক তপন কুমার সরকার আরও বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার খসড়া রুটিন এখনো তৈরি করা হয়নি। বিষয়টি নিয়ে কাজ চলছে। খসড়া রুটিন তৈরির পর তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর মন্ত্রণালয় অনুমোদন দিলে রুটিন বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

অন্য খবর  দোহারে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবসে বর্ণাঢ্য র‌্যালি

এদিকে চলতি বছরের সরকারি ছুটির তালিকা অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৭ জুন ঈদুল আজহা উদযাপিত হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত কলেজের ছুটির তালিকা অনুযায়ী আগামী ১৩  থেকে ২৩ জুন পর্যন্ত পবিত্র ঈদুল আজহার জন্য কলেজগুলো বন্ধ থাকার কথা রয়েছে। ঈদুল আজহার ছুটি শেষ হওয়ার পরপরই এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হতে পারে।

করোনা মহামারীর আগে সাধারণত এপ্রিল মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হতো। করোনার কারণে এ রীতিতে ব্যাঘাত ঘটে। তবে এইচএসসি পরীক্ষাকে ধীরে ধীরে স্বাভাবিক সময়ে নিয়ে আসার চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে সিলেবাসও স্বাভাবিক করার প্রক্রিয়া চলছে।

আপনার মতামত দিন