মূল বিষয়বস্তুতে যান

G&RLeaderboardAd

LeadLine


আপনি এখানে

Contenttopcol1-1

“ডেনিশ গ্রীনকার্ড নয়, স্টুডেন্টদের ডেনমার্কে পড়তে এবং স্থায়িভাবে থাকতে উৎসাহিত করুন”- টিনা নেলারগার্ড এডভোকেট নাসরীন চৌধুরী

বুধ, 04/18/2012 - 13:37

প্রবাস ♦ বিদেশে উচ্চশিক্ষা সাথে ঐ নিদিষ্ট দেশে স্থায়ীভাবে থাকা এবং কাজ করার সুযোগ বর্তমান বিশ্বে, বিশেষ করে যেকোন ইউভুক্ত দেশের জন্য এক উচ্চবিলাসী স্বপ্ন ছাড়া আর কিছুই নয়। কিন্তু স্বপ্ন কি সবসময় স্বপ্নই থেকেই যাবে? কখনো কি বাস্তবে রূপ দেবে না? হ্যাঁ এধরনের একটি সম্ভবনার কথাই বর্তমানে খুব বেশীই আলোচনা হচ্ছে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর প্রবেশদ্বার ডেনমার্কে।
ডেনিশ রাজনীতিবিদরা ভাবছেন, কেন শুধু শুধু এদেশের বিদেশী ছাত্ররা পড়াশুনা শেষ করে ডেনমার্ক ছেড়ে চলে যাচ্ছে? এদের কি পড়াশুনা শেষ করে ডেনমার্কের জব মার্কেটে অন্তর্ভুক্ত করা যাই না? অনেক দেশই তো এমন স্কিম চালু আছে। অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা, নিউজিল্যান্ড এবংআমেরিকা - এসব দেশের অর্থনীতিতে বিদেশী দক্ষ শ্রমিক এবং শিক্ষার্থীরা রাখছে এক বিরাট ভূমিকা। কেন ডেনিশরা এ মডেল অনুসরণ করবেনা? লাভতো হবে ডেনিশ অর্থনীতি আর ডেনমার্কের ।
তেমনই একটি চিন্তা থেকেই ২০০৮ সালের শেষের দিকে ডেনমার্কে চালু হয়েছিল একটি স্কিম “ডেনিশ গ্রীনকার্ড স্কিম ”। উদেশ্য আর কিছুই নয়, বিদেশী শিক্ষিত ও দক্ষ জনশক্তিকে পুঁজি করে আমেরিকা, কানাডা বা অস্ট্রেলিয়ার মডেল অনুসরণ করে তারা যেভাবে অর্থনীতিতে সফলতা অর্জন করেছে, সেভাবে ডেনমার্কও উক্ত মডেল অনুকরণ করে ডেনিশ স্থবির অর্থনীতিকে সচল করা। কিন্তু ২০০৮ থেকে আজকে পর্যন্ত অর্থাৎ প্রায় তিন বছরেরও কিছু পরে অর্থাৎ বর্তমানে ২০১১ এর একদম শেষে এসে পর্যালোচনা করে দেখা যায়, তাদের এই স্বপ্নে গুড়েবালি। ডেনমার্কের খুবই ছোট অর্থনীতিতে গ্রীন কার্ড ভিসা নিয়ে আসা সারা বিশ্বের দক্ষ এবং শিক্ষিত প্রোফেসনালরা ক্লিনিং কাজ সহ নানা অ-প্রোফেসনাল কাজ করে যাচ্ছে, সাথে ডেনিশ গ্রীনকার্ড স্কিমকে একটি অপেশাদারএবং ফেইলিউর স্কিম হিসাবে ডাস্টবিনের আস্থাকুড়ে ছুড়ে ফেলে দিতে যাচ্ছে। কিন্তু এই অপেশাদার এবং ফেইলিউর স্কিম তথা গ্রীন কার্ড স্কিমের বিকল্প কি কি হতে পারে? এরই মধ্যে এটা নিয়ে গবেষণা শুরু হয়ে গেছে, তারই ফলে আজকের এই ডিবেট “ডেনিশ গ্রীনকার্ড নয়, স্টুডেন্টদের ডেনমার্কে পড়তে এবং স্থায়িভাবে থাকতে উৎসাহিত করুন”। এই মন্তব্যটি কিন্তু আমার বা আপনার নয়, এ মন্তব্যটি করেছে ডেনিশ লিবারেল পার্টির শিক্ষারমুখপাত্র হিসাবে কাজ করা টিনা নেলারগার্ডের (Tina Nedergaard)।
ডেনিশ দৈনিক পলিটিকেনের খবর অনুযায়ী ডেনিশ লিবারেল পার্টির শিক্ষার মুখপাত্র হিসাবে কাজ করা টিনা নেলারগার্ড বলেন, ডেনমার্কে অধ্যয়নরতবিদেশী ছাত্রছাত্রীরা তাদের পড়াশুনার পর তিন বছর থাকতে পারবে এবং জব মার্কেটে চাকুরী খুঁজতে পারবে, পারবে এদেশে স্থায়িভাবে থাকার।
নতুন আইন পাশ হলে, ডেনমার্কে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্র সহ আরও অনেক বিদেশী স্টুডেন্টই তাদের গ্রেজুয়েশন করার পর ডেনমার্কে তাদের প্রফেশন অনুয়ায়ী কাজ পাবার জন্য তিন বছর সময় পাবে।
বর্তমানে ডেনমার্কে অধ্যয়নরত বিদেশী ছাত্রছাত্রীরা তাদের পড়াশুনার পর ছয়মাস থাকতে পারে এবং এই ছয় মাসের মধ্যে যদিকোন প্রোফেসনাল জব পায়, তাহলে ডেনমার্কে জব ভিসা নিয়ে থাকতে পারবে, অন্যথায় ডেনমার্ক ছেড়ে স্ব স্ব দেশে চলেযেতে হবে। বর্তমান ডেনমার্কের নতুন সরকারের অনেক প্রস্তাব আছে, কিন্তু লিবারেল পার্টির শিক্ষার মুখপাত্র হিসাবে কাজ করা টিনা নেলারগাডের একটি প্রস্তাবনা হল ডেনমার্কে যেন আরও অধিক পরিমাণে বিদেশী ছাত্রছাত্রী আসতে পারে এবং তাদের গ্রেজুয়েশন শেষে তারা যেন ডেনমার্কে তাদের প্রফেশন অনুযায়ীকাজ পায় এবং সবশেষে তারা যেন ডেনমার্কে স্থায়িভাবে থাকতে পারে।
গ্রীন কার্ড ভিসা নিয়ে তিনি বলেন “ আমরা চাই না গ্রীন কার্ডভিসা হোক ডেনমার্কে আসার একটি উপায়এবং এই ভিসাধারীরা এখানে ব্লেক জবমার্কেটে নিজেদেরকে অন্তর্ভুক্ত করুক”। গ্রীন কার্ড নিয়ে এর বেশী কিছু তিনি বলেননি। এদিকে ডেনিশ গ্রীন কার্ড ধারীদের সংগঠন ডেনিশ গ্রীন কার্ড অ্যাসোসিয়েশান হুলডারস (ডিজিসিএ, হুমপেইজ www.dgca.dk)-এর বর্তমান কমিটি এ গ্রীন কার্ড ভিসা ধারীদের বিভিন্ন বিষয় নিয়ে নিতিনিধারকদের সাথে কিভাবে বসা যায় এবং তাদের সমস্যাগুলো তুলে ধরা যায় তা নির্ধারণ করার জন্য আগামী সোমবার ২৬ শে ডিসেম্বর, কোপেনহেগেন বিজনেস স্কুল ক্যাম্পাসে বসতে যাচ্ছে।
গ্রীন কার্ড অ্যাসোসিয়েশান হুলডারস এর প্রেসিডেন্ট মোহাম্মাদ ফয়সাল বলেন, “ ডেনমার্কে অবস্থানরত স্টুডেন্টদের এদেশে থাকার এবং কাজের সুবিধা দেয়ার প্রস্তাবকে আমরা স্বাগত জানাই। কিন্তু আমার চাইব, গ্রীন কার্ড প্রশাসনযেন আমাদের নিয়ে একটু ভাবে এবং আমাদের স্কিল প্রোফেসনালদের তাদের স্ব স্বপ্রফেশনে কাজের সুযোগ করে দেয়”।

শ্রেণীবিভাগ: 

Ad Yllix

HighlightBottom1

Premium Drupal Themes by Adaptivethemes