মুন্সীগঞ্জের মাওয়ায় চলছে চার লেন সড়কের কাজ

731

শীত মৌসুমকে কাজে লাগিয়ে নির্মাণাধীন দেশের সর্ববৃহৎ বহুল আকাঙ্ক্ষিত পদ্মাসেতুর কাজ পুরোদমে এগিয়ে চলছে। পদ্মার ওই পারে ১১ কিলোমিটার জাজিরা সংযোগ সড়কের কাজ শেষ হয়েছে ইতোমধ্যেই । আর এপারে সংযোগ সড়কসহ ফোর লেন সড়কের কাজ চলছে দ্রুতগতিতে।

গত শুক্রবার ৩০ ডিসেম্বর মুন্সীগঞ্জ-মাওয়া মহাসড়ক সরেজমিনে ঘুরে ফোর লেন সড়ক নির্মাণের এমন তৎপরতাই লক্ষ্য করা যায়।

ফোর লেনে উন্নীত করার জন্য ইতোমধ্যে সড়কের দু’ধারে গাছকাটা শুরু হয়েছে। মুন্সীগঞ্জের বরাইহাজি, নিমতলা, চালতা পাড়া, ছোট শিকরপুল এলাকার মহাসড়কের দু’ ধারের গাছ কেটে ফেলে রাখার দৃশ্য চোখে পড়ে। সড়কের পাশ দিয়ে লাল নিশানা দিয়া ফোর লেনের সড়কের সীমানাও চিহ্নত করা হয়েছে।

সেনাবাহিনীর তত্ত্বাবধানে একাধিক ঠিকাধারী প্রতিষ্ঠানের শ্রমিকরা এসব গাছ কাটায় নিয়োজিত রয়েছেন। এরমধ্যে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার মো. জাহিদ নিউজ৩৯কে জানান, পদ্মাসেতুর জন্য রাস্তা সম্প্রসারণ হবে। ফোর লেন সড়ক নির্মাণের জন্যই মূলত এসব গাছ কাটা হচ্ছে।

গাছ কাটা দলের সরদার চান মিয়া জানান, ১৯টি লটে ৫০ জন শ্রমিক গাছ কাটায় নিয়োজিত। প্রতিদিন প্রায় ১২০টি গাছ কাটা হয়। তার দলে কাজ করেন ১৫ জন শ্রমিক।

অন্য খবর  দোহার-নবাবগঞ্জে দুই শতাধিক মণ্ডপ

এ দফায় মুন্সীগঞ্জের চালতাপাড়া থেকে আবদুল্লাহপুর পর্যন্ত গাছ কাটা হবে বলেও জানান তিনি।

কর্তনকৃত গাছ ট্রাক যোগে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নেওয়া হচ্ছে । এমনই এক ট্রাকচালক রুবেল ও হেলপার নূর আলিম নিউজ৩৯ কে জানান, খুব দ্রুতই এখানে রাস্তার কাজ শুরু হয়ে যাবে। আপাতত তারা কাটা গাছ ট্রাক ভর্তি করে অন্য কোথাও সরাতেই ব্যস্ত।

গত আগস্টে রাজধানীর হানিফ ফ্লাইওভার থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার দীর্ঘ দেশের প্রথম ফোর লেন এক্সপ্রেস ওয়ের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা দেশের সবচেয়ে ব্যয়বহুল সড়ক বলে মনে করা হচ্ছে।

ওই সময় ঢাকা-মাওয়া মহাসড়ক পরিদর্শনে এসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেছিলেন, সেনাবাহিনীর তত্ত্বাবধানে ৬ হাজার কোটি টাকা ব্যয়ে ফোর লেন এক্সপ্রেস ওয়ের নির্মাণ কাজ হচ্ছে। পদ্মা সেতু চালু হওয়ার আগেই এর নির্মাণ কাজ সম্পন্ন হবে। পদ্মা সেতু চালু হওয়ার পর যে পরিমাণ লোড পড়বে এবং সড়কের প্রয়োজন হবে। সেই পরিকল্পনার অংশ হিসেবেই উন্নতমানের এ সড়ক তৈরি করা হচ্ছে।

সড়কের পাশে গাছ কাটা হচ্ছে তাই সতর্কতার আহ্বান, মালাকারএকদিকে পদ্মাসেতু নির্মাণের মহাযজ্ঞ। অন্যদিকে পদ্মার দু’পারে ফোর লেন সড়ক নির্মাণের কাজ চলছে এগিয়ে। একই সঙ্গে পদ্মার মাওয়া অংশে জাদুঘরসহ বিভিন্ন স্থাপনা নিমার্ণ ও সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। পদ্মার ওই পারে জাজিরা সংযোগ সড়কের পাশে নালা ও  ডোবা এলাকায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক ভবন, সুইমিংপুলসহ বিভিন্ন স্থাপনা।

অন্য খবর  নবাবগঞ্জে আত্মহত্যা

সব মিলিয়ে অপেক্ষা, উত্তেজনা আর বহুল আলোচিত স্বপ্নের পাদ্মাসেতু বাস্তবায়ন এখন স্রেফ সময়ের অপেক্ষা মাত্র।

আপনার মতামত দিন