দোহারের বৈটা খালে অবৈধ বালু উত্তোলন

325

 

ঢাকার দোহার উপজেলার বৈটা খালে ড্রেজার দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করায় দুই পাড়ে তীব্র ভাঙন দেখা দিয়েছে। ফলে খালপাড়ের রাস্তা, বাড়িঘর হুমকিতে পড়েছে। এলাকার প্রভাবশালী মহল পরিবেশ বিপর্যয়ের তোয়াক্কা না করেই এ কাজ করলেও প্রশাসন নিশ্চুপ।

স্থানীয়দের অভিযোগ, দোহারের কার্তিকপুর-জয়পাড়া প্রবহমান খালের বৈটার অংশে দীর্ঘ দিন ধরে তিনটি ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলন করে পাইপের মাধ্যমে তা সরবরাহ করা হচ্ছে পাশের এলাকায়। খালের বালু তুলে নিচু ডোবা ও জলাশয় ভরে ফেলা হয়েছে। গতকাল দুপুরে সরেজমিন দেখা গেছে, কয়েক যুবক তিনটি ড্রেজার মেশিন চালানোর তদারকির কাজে ব্যস্ত। আরো কয়েকজন ভরাট কাজ দেখাশোনা করছেন। তারা জানান জনৈক আওলাদ হোসেনের নাম ব্যবহার করে দুই মাস ধরে তারা এ বালু উত্তোলন করছেন।

গত বছর বর্ষা মওসুমে এই খাল থেকে ড্রেজারের সাহায্যে বালু উত্তোলনের ফলে জয়পাড়া থেকে বিলাসপুর ইউনিয়নের একমাত্র রাস্তাটি ভেঙে যাওয়ায় যানবাহনসহ পথচারীদের চলাচল বন্ধ হয়ে যায়। স্থানীয়রা অভিযোগ করেন, সারা বছরই এ খাল থেকে কেউ না কেউ মাটি উত্তোলন করেন, কিন্তু এর ভুক্তভোগী সাধারণ মানুষ। তারা বিভিন্ন সময় এর প্রতিবাদ জানালেও কোনো ফল হয়নি।

অন্য খবর  দোহারে মাদক ব্যবসায়ী আটক

পরে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় খালের পাড় বেঁধে নতুনভাবে রাস্তা নির্মাণ করে দেয়া হলে পুনরায় চালু হয় রাস্তাটি। এ বছর ড্রেজার লাগানোর কারণে খালের পাড়ে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। এতে বেশ কয়েকটি বসতবাড়িও ভাঙনের ঝুঁকিতে রয়েছে। এ ব্যাপারে যোগাযোগ করা হলে আওলাদ হোসেন জানান, রাস্তাটি যাতে ভেঙে না যায় সেজন্য মাটি উত্তোলন করছি। এতে খালের কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।

উপজেলা নির্বাহী অফিসার কে এম আল-আমিন বলেন, বিষয়টি আমি আপনাদের মাধ্যমে জানতে পারলাম। অবৈধ কোনো কাজ হলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত দিন