স্মৃতিতে ১৯৭৮: বাংলাদেশে মোহাম্মদ আলী (দেখুন ভিডিও সহ)

489

সাম্প্রদায়িকতা, বর্ণবাদ ও যুদ্ধবাজির বিরুদ্ধে এক বলিষ্ঠ কণ্ঠস্বর ছিলেন কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী। বাংলাদেশের মাটি তার কাছে ছিল স্বর্গ, তিনি বলেছিলেন ‘স্বর্গ দেখতে চাইলে বাংলাদেশে যাও।’ ১৯৭৮ সালে বাংলাদেশে এসেছিলেন আলী।

৭০ এর দশক। আলীর ক্যারিয়ার তখন পড়তির দিকে। সেই সময় তৃতীয় বিশ্বের বিভিন্ন মুসলিম অধ্যূষিত দেশে ভ্রমণ শুরু করেন তিনি। ১৯৭৮ সালে আসেন বাংলাদেশে। মোহাম্মদ আলী তখন আসলে দেখতে চাইছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত, বিশেষত মুসলিম দেশগুলোতে তার জনপ্রিয়তা কেমন। বাংলাদেশে এসে নিজের জনপ্রিয়তায় মুগ্ধ হয়েছিলেন আলী। বিমানবন্দরে আলীকে স্বাগত জানাতে লাখ লাখ মানুষ উপস্থিত হয়েছিলেন।

তার বাংলাদেশ সফর নিয়ে একটি তথ্যচিত্রও বানানো হয়। সেই তথ্যচিত্রের নাম: পৃথিবীর পূর্বপ্রান্তে মোহাম্মদ আলী: বাংলাদেশ, তোমাকে ভালোবাসি। ওই তথ্যচিত্রের ভিডিওতে দেখা যায়, ঢাকায় হাজার হাজার মানুষ তাকে স্বাগত জানাচ্ছেন। তাকে নিয়ে আয়োজিত অনুষ্ঠানে গান গেয়েছিলেন কিংবদন্তী কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনসহ অনেকে।

সেই সময় বাংলাদেশের নাগরিকত্বও দেয়া হয়েছিল মোহাম্মদ আলীকে। বাংলাদেশে এসে এত খুশি হয়েছিলেন তিনি, ফিরে গিয়ে সবাইকে বলেছিলেন, ‘স্বর্গ দেখতে চাইলে বাংলাদেশে যাও।’ তবে চাইলেও আর বাংলাদেশ নামের স্বর্গে আসতে পারবেন না মানবিকতা আর ন্যায়পরায়নতার প্রতীক এই মানুষটি। সত্যিকারের স্বর্গে চলে গেলেন তিনি।

আপনার মতামত দিন