উপজেলা নির্বাচনের আগে বিশেষ সাক্ষাতকারে ইঞ্জিনিয়ার মেহবুব

431

ইঞ্জিনিয়ার মেহবুব, কোনো রাজনৈতিক দলের পরিচয়ের বাইরে যে গুটিকতক প্রার্থী উপজেলা নির্বাচনে অংশ নিয়েছেন তাদের মধ্যে অন্যতম। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রত্যাশা করছেন জনগণ যোগ্যতার ভিত্তিতে তাকে নির্বাচিত করবে। সম্প্রতি নিউজ৩৯ তার নির্বাচন ভাবনা নিয়ে কথা বলেছে ইঞ্জিনিয়ার মেহবুবের সাথে, তা পাঠকের জন্য তুলে দেয়া হল:

নিউজ৩৯: আপনার শিক্ষাজীবন কোথায় কিভাবে কেটেছে?

ইঞ্জি. মেহবুব: আমি  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড স্কুল থেকে এসএসসি, রাইফেলস পাবলিক স্কুল থেকে এইচএসসি পাশ করছি। অতঃপর SAARC Scholarship নিয়ে পাকিস্তানের সিন্ধু বিশ্ববিদ্যালয় থেকে কম্পিটার সায়েন্সে স্নাতক করি। এরপর কানাডা, জার্মান, ইংল্যান্ড, ফ্রান্স ও ভারত থেকে ইলেক্ট্রনিক্স টুলস এন্ড ওয়েট স্কিলে উচ্চতর ডিগ্রী নিয়েছি।

নিউজ৩৯: আপনি বর্তমানে কি পেশায় নিয়োজিত আছেন?

ইঞ্জি. মেহবুব: বর্তমানে আমি গুলশানে আমাদের পারিবারিক ইঞ্জিনিয়ারিং, কন্সট্রাকশন ও ব্যবসা প্রতিষ্ঠান ATT ( Asian Traffic Technology) গ্রুপের চেয়ারম্যান হিসাবে কর্তব্যরত আছি।

নিউজ৩৯: আপনি মতাদর্শের দিক থেকে কোন রাজনৈতিক দলের সমর্থক। আমরা যতটুকু জানি, আপনি দলীয়ভাবে আওয়ামীলীগ থেকে মনোনয়ন চেয়েছিলেন?

ইঞ্জি. মেহবুব: আমি আসলে স্বতন্ত্র প্রার্থী। সকল দলের সাথেই আমার সু-সম্পর্ক। আমার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ও সাবেক বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার সাথে ছবি ও সরাসরি সম্পর্ক আছে। এখন কেউ যদি আমাকে তাদের দলের ভেবে থাকেন এটা তাদের ব্যাপার।

নিউজ৩৯: কেন নির্বাচন করছেন?

ইঞ্জি. মেহবুব: সত্যিকার অর্থে আমি দীর্ঘদিন ধরেই জনকল্যাণ মুলক কাজের সাথে জড়িত। আমার কোম্পানীতে দোহারের প্রায় পাঁচ শতাধিক লোক কাজ করে। এছাড়া নারিশায় আমার নিজের অর্থায়নে চারতলা একটি হাসপাতাল পরিচালিত হচ্ছে। এছাড়া এলাকার বিভিন্ন সামাজিক কর্মকান্ড ছাড়াও মাদ্রাসা-স্কুলে চেষ্টা করি পাশে থাকতে। তাই সামাজিক সেবামূলক কর্মকান্ডে আরও জনসম্প্রিক্ততা বাড়াতে প্রশাসনিকভাবে জড়িত থাকলে কাজ করাটা সহজ। আর আমারতো সেখান থেকে সুবিধা নেয়ার কিছু নেই। আল্লাহ আমাকে অনেক দিয়েছেন তাতেই আমি সন্তুষ্ট। শিক্ষা,স্বচ্ছতা ও দলমত নিরপেক্ষতার মাধ্যমে একটি আধুনিক দোহার গড়ে উঠবে। 

অন্য খবর  দোহারে মাদ্রাসা ছাত্রদের মাঝে বস্ত্র বিতরণ

নিউজ৩৯: দোহারে নদী ভাঙ্গন একটি স্থায়ী সমস্যা। সবাই আশ্বাস দিলেও কেউই এর প্রতিকার করেনি কার্যকরভাবে। এক্ষেত্রে উপজেলা চেয়ারম্যান হিসাবে কি উদ্যোগ নিবেন?

ইঞ্জি. মেহবুব: আপনি জানেন উপজেলা চেয়ারম্যানের ক্ষমতা অনেক সীমিত। এছাড়া নদী ভাঙ্গনের কোন ফান্ড উপজেলা পরিষদের হাতে ন্যাস্ত থাকে না। তবুও আমি সাধ্যের মধ্যে চেষ্টা করবো। সরকারের কাছে দাবী জানাবো দ্রুত ব্যবস্থা নিতে। ব্যক্তিগতভাবে ও প্রশাসনিকভাবে চেষ্টা করবো ভাঙ্গন কবলিত এলাকার পূনর্বাসন করতে।

নিউজ৩৯: দোহারে যুব সমাজ দিন দিন মাদকের প্রতি আশঙ্কাজনকভাবে আসক্ত হচ্ছে। এ ব্যাপারে ভূমিকা কি থাকবে?

ইঞ্জি. মেহবুব: Next Generation কে নিরাপদ রাখতে সবার আগে আমি সামাজিক সচেতনতা ও আন্দোলন শুরু করবো। এছাড়া বিভিন্ন খেলার মাঠগুলো সংরক্ষণ করে নতুন নতুন খেলা ধুলার প্রতিযোগিতার আয়োজন করবো। সর্বপরি আইন শৃঙ্খলা রক্ষাকারীর সাথে সমন্বয় করে সামাজিক আন্দোলনের মাধ্যমে একটি নিরাপদ সামাজিক পরিবেশ গড়ে তুলবো। মাদকের রুটগুলো চিহ্নিত করে তা বন্ধ করতে সর্বাত্মক ব্যবস্থা নিব।

নিউজ৩৯: দোহারের সার্বিক আইন- শৃঙ্খলা পরিস্থিতির ব্যাপারে কি ব্যবস্থা নিবেন?

ইঞ্জি. মেহবুব: ন্যায় বিচার প্রতিষ্ঠা করার জন্য ও আইন- শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে যা যা করা লাগে সবই করবো। কঠোরভাবে অপরাধ ও অপরাধীকে দমন করবো।

নিউজ৩৯: নারী সমাজের উন্নতির ব্যাপারে কি পদক্ষেপ নিবেন?

ইঞ্জি. মেহবুব: নারীরা মায়ের জাতি। আমি নিয়িমিত দেশে আসি আমার মায়ের কবর জিয়ারত করতে। মায়ের প্রতি ভালোবাসা থেকেই আমি এখানে হাসপাতাল নির্মাণ করেছি। ন্যায়বিচার প্রতিষ্ঠা, সামাজিক সচেতনতা, সামাজিক আন্দোলন ও অপরাধীকে দমনের মাধ্যমে আমি তাদের নিরাপত্তার ব্যবস্থা করবো। এছাড়া চেষ্টা করবো তাদের কর্মসংস্থানের ব্যাপারে আমার নিজের ও সরকারী উদ্যোগ নিতে।

নিউজ৩৯: যুবকদের কর্ম-সংস্থানের ব্যাপারে কি করবেন?

ইঞ্জি. মেহবুব: কারিগরী শিক্ষার মাধ্যমে স্ব-কর্মসংস্থানের ব্যবস্থা করা সহ ডিপ্লোমা শিক্ষার ব্যবস্থা করা। যা দক্ষ জনশক্তি হিসাবে দেশে – বিদেশে তাদের চাকুরী পেতে সহায়তা করবে।

নিউজ৩৯: গ্রামীণ জনপদসহ রাস্তা-ঘাট সংস্কারে কি করবেন?

ইঞ্জি. মেহবুব: যে রাস্তাগুলো আছে তা মেইটেন্যান্সসহ সংস্কার করা, এলজিডি ও লিঙ্কসরোডহ যে ফান্ড বরাদ্দ হবে তার সুষ্ঠূ ব্যবহার নিশ্চিত করা।

অন্য খবর  পদ্মা সরকারি কলেজে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত

নিউজ৩৯: প্রায় পনের হাজার তরুণ ভোটারের উদ্দ্যশে কিছু বলবেন?

ইঞ্জি. মেহবুব: আমি তরুণদের বলবো দলমত নির্বিশেষে তোমরা শিক্ষা-সচেতনতায় জেগে উঠো। আমি স্বপ্ন দেখি হয়ট বাংলাদেশেও একদিন ভারতের আম আদমি পার্টির মতো আম জনতার দল গড়ে উঠবে। জনগণই হবে প্রকৃত ক্ষমতার মালিক।

নিউজ৩৯: কেন্দ্রীয় সরকারে আওয়ামীলীগ, স্থানীয় এমপি জাতীয় পার্টি’র। এক্ষেত্রে পনি কিভাবে সমন্বয় করে কাজ করবেন আর তাদের কাছে কি ধরনের সহযোগীতা পাবেন বলে মনে করেন?

ইঞ্জি. মেহবুব: সকলের সাথে সহমর্মিতা ও পারস্পারিক বোঝাপড়ার মাধ্যমে আমি কাজগুলো সম্পাদন করবো বলে আশা রাখি।  আর স্থানীয় সরকার ব্যবস্থায় সকলের সহযোগীতা পাবো বলে আশা রাখি।

নিউজ৩৯: নির্বাচনে কাকে শক্ত প্রতিদ্বন্দ্বী বলে মনে করেন?

ইঞ্জি. মেহবুব: নিঃসন্দেহে কামরুল হুদা, কেননা তার একটা ব্যাকগ্রাউন্ড আছে।

নিউজ৩৯: একজন ব্যবসায়ী হিসাবে, নির্বাচিত হলে উপজেলা পরিষদে কতটুকু সময় দিত পারবেন?

ইঞ্জি. মেহবুব: জনসেবা করতে হলেতো সময় দিতেই হবে। আর আমার পারিবারিক ব্যবসা । ফলে আমাকে সময় দিতে হবে বেটা তারা জানে। তাই আমাকে জনগণ কাছে পাবে সর্বদা।

নিউজ৩৯: কোন জন প্রতিনিধি নির্বাচনে পরাজিত হলে সে আর এলাকার সাথে সম্পর্ক রাখে না। সে ক্ষেত্রে আপনি কি করবেন?

ইঞ্জি. মেহবুব: আমি ৯ (নয়) বছর ধরে এলাকা বাসীর সাথে আছি। আমি সব সময়ই সাথে থাকবো।

নিউজ৩৯: সর্বশেষ সবার উদ্দেশ্যে কিছু বলবেন?

ইঞ্জি. মেহবুব: আমি জনগণের উদ্দেশ্যে বলবো সকল প্রার্থীকে বিচার-বিবেচনা করে যদি তারা মনে করেন যে আমি যোগ্য তবে তারা যেন আমাকে নির্বাচিত করেন।

নিউজ৩৯: নিউজ৩৯ এর পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

ইঞ্জি. মেহবুবঃ আপনাদেরও ধন্যবাদ। দেশে বিদেশে নিউজ৩৯ এর সকল পাঠককে ধন্যবাদ; আমাকে জনগনের কাছে পৌঁছে দেয়ার জন্য আপনাদের আন্তরিক শুভেচ্ছা।

আপনার মতামত দিন