সব ধর্মের মর্মবাণী শান্তি ও মানব কল্যাণ- ব্যাঃ নাজমুল হুদা

713

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। যেকোনো ধরনের অশুভ তৎপরতা সম্পর্কে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সজাগ থাকতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক যোগাযোগমন্ত্রী ও ‘তৃণমূল বিএনপি’র চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা।

সোমবার সন্ধ্যায় মহানবমী উপলক্ষে রাজধানীর দয়াগঞ্জ শ্রী শ্রী শিবমন্দিরে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, মুসলমান সম্প্রদায়ের জন্য যেমন দুটি ঈদ সবচেয়ে বড় ধর্মীয় উৎসব, তেমনি ‘যুগ যুগ ধরে শারদীয় দুর্গাপূজা উপমহাদেশ এবং বাংলাদেশসহ অন্যান্য জনগোষ্ঠীর হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এই উৎসব শুধু মাত্র যে হিন্দু সম্প্রদায় পালন করে এমনটি নয়। মুসলমানরাও এই উৎসব অংশগ্রহণ করে থাকে। এটাই হল বাংলাদেশের সম্প্রীতির বন্ধন।এ উৎসবে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই অংশগ্রহণ করে বলে এটা শুধু ধর্মীয় উৎসবের মধ্যে সীমাবদ্ধ নেই, হয়ে উঠেছে সার্বজনীন উৎসবে।

তিনি বলেন, ‘যেকোনো ধর্মীয় উৎসবই মানুষে মানুষে নিবিড় বন্ধন রচনা করে ও ভ্রাতৃত্ববোধ জাগরিত হয়। সব ধর্মের মর্মবাণী শান্তি ও মানব কল্যাণ। মানুষ হিসেবে হিংসা-বিদ্বেষ ও রক্তারক্তি পরিহার করে সমাজে শান্তি ও সাম্য প্রতিষ্ঠা আমাদের সবার কর্তব্য।

অন্য খবর  দোহারে স্বাস্থ্যবিধি অমান্যঃ ভ্রাম্যমাণ আদালতে ৭ জনকে আইনি ব্যবস্থা

নাজমুল হুদা বলেন, ‘ধর্ম যার যার উৎসব সবার’ এ মূলমন্ত্রকে ধারণ করে সুখী-বৈষম্যহীন, অসাম্প্রদায়িক সমাজ গড়ার প্রেরণা হোক এবারের শারদীয় দুর্গাপূজার মূল চেতনা।

এসময় শিবমন্দিরের পরিচালনা কমিটির সভাপতি বিচারপতি গৌরগোপাল সাহা সহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

আপনার মতামত দিন