ফিরে দেখা ২০১৪: ১ বছরে ২৯ ডাকাতি

381

ঢাকার দোহার উপজেলায় গত এক বছরে ২৯ ডাকাতির ঘটনা ঘটেছে। পাঠকদের জন্য সেই ২৯ ঘটনার আজ থাওছে রিভিউ।

দোহার-নবাবগঞ্জ সীমানায় প্রায়ই ডাকাতির ঘটনা ঘটছে। বিষয়টি নিয়ে প্রশাসনও রয়েছে বির্তকে। অধিকাংশ ঘটনার ক্ষেত্রেই দেখা দেয় দোহার ও নবাবগঞ্জ থানা প্রশাসনের সীমানা জটিলতা। সম্প্রতি ঘটে যাওয়া বেশ কয়েকটি ঘটনায় এ রকমই দেখা গেছে।

১ জানুয়ারি দিবাগত রাতে ঢাকা-গালিমপুর-দোহার আঞ্চলিক মহাসড়কের আরিয়ল বিল এলাকায়জয়পাড়া পরিবহন নামে একটি যাত্রীবাহী বাসসহ অন্তত ৪/৫টি গাড়িতে ডাকাতির ঘটনা ঘটে।

৯ জানুয়ারী গত বুধবার দিবাগত রাতে দোহার উপজেলার বিলাশপুরের হাজার বিঘা গ্রামে একরাতে ৬ বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। বুধবার দিবাগত রাতে হাজার বিঘা গ্রামের ৫ প্রবাসীসহ ৬ বাড়িতে ডাকাতদল হানা দেয়।

স্থানীয় সূত্র ও ঘটনার শিকার হওয়া পরিবারের সদস্যরা জানান, বুধবার রাত দেড়টার দিকে ১৪/১৫ জনের একটি মুখোশ পরিহিত ডাকাতদল আগ্নেআস্ত্র ও ধারালো অস্ত্রে সজ্জিত হয়ে উপজেলার বিলাশপুর ইউনিয়নের হাজারবিঘা গ্রামে হানা আফজাল ফকির জানান, ডাকাতদল রাত ১টার দিকে ঘরে দরজার সামনে পুলিশ এসেছে দরজা খুলেন বলে ডাক দেয়। দরজা খোলার মাত্র ঘরে প্রবেশ করে সবাইকে অস্ত্রের মুখে জিম্মি করে নগদ টাকাসহ স্বর্ণালংকার লুটে নেয় । পরে প্রবাসী আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, আজিজ শেখ, আনুয়ার হোসেন ও বিল্লাল হোসেনের, হবি মৃধার, আলী সিকদারের বাড়িতে ডাকাতদল হানা দিয়ে নগদ টাকাসহ স্বর্ণালংকার লুটে নেয়।

গত ৫ই ফেব্রুয়ারী বুধবার দোহার উপজেলার রাইপাড়া গ্রামের আব্দুল মজিদ এর বাড়ীতে ডাকাত দল হানা দিয়ে প্রায় ৫০হাজার টাকার মালামাল লুট করে।

গত ২১শে ফেব্রুয়ারী শুক্রবার দিবাগত রাতে দোহার উপজেলার দুই প্রবাসীর বাড়ীতে ডাকাতির ঘটনা ঘটে। কুসুমহাটি ইউনিয়নের মৌলভিডাঙ্গি গ্রামের প্রবাসী মো. কিরন ও নারিশা ইউনিয়নের জালালপুর গ্রামের মিজানুর রহমানের বাড়ীতে ডাকাত দল হানা দিয়ে প্রায় ১৪লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায়।

গত ২৮ শে ফেব্রুয়ারী দোহার উপজেলার রাইপাড়া ইউনিয়নের ফুলতলা গ্রামের ব্যবসায়ী জসিম এর বাড়ীতে ২০/৩০ জন এর ডাকাত দল হানা দিয়ে প্রায় ৩০ ভুরি স্বার্ণালঙ্কার, নগদ ২ লাখ টাকা ও ফ্লেক্সিলোডের ৪টি মোবাইল সহ সর্বমোট ১৮ লাখ টাকার মালামাল লুট করে।

১ মার্চ গত শুক্রবার দিবাগত রাত ২টার দিকে ২০/২৫ জনের একটি স্বশস্ত্র ডাকাতদল উপজেলার মুকসুদপুর ইউনিয়নের দুবলী বাজারে হানা দেয়। বাজারে পাহাড়ারত ব্যবসায়ী নুরউদ্দিন, আব্দুল শুকুর ও সালমান খানকে হাত-পা ও মুখ বেধে ফেলে । দুটি স্বর্ণের দোকানসহ এক বাজারের ৩২ দোকানে ডাকাতির ঘটনা ঘটেছে। নগদ টাকা, স্বর্ণ সহ ২০ লাক্ষটাকার মালামাল লুট। খেলনা পিস্তল, ধারালো অস্ত্র ও মোবাইল সেট উদ্ধার।

অন্য খবর  কুসুমহাটিতে শহীদ জিয়ার ৩৫তম শাহাদাত বার্ষিকী পালিত

৩ মার্চ গত শুক্রবার রাত ২টার দিকে দোহার উপজেলায় এক সংখ্যালঘু হিন্দু বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। বাধা দেয়ায় নুপুর সাহা (৬০) নামে এক বৃদ্ধাকে কুপিয়ে আহত করা হয়েছে। উপজেলার নারিশা ইউনিয়নের মালিকান্দা গ্রামে ডা:স্বপন সাহার বাড়িতে এ ঘটনা ঘটে । এলাকাবাসী এগিয়ে এলে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ডাকাতদল এলাকা ত্যাগ।

গত ১৭এপ্রিল গত বৃহস্পতিবার ভোরে মৈনট ঘাট এলাকায় সংঘবদ্ধ একটি ডাকাতদল জেলেদের নৌকায় অস্ত্রের মুখে জিম্মি করে মো. ইসমান ও আলম নামে দুই জেলেকে কুপিয়ে যখম করে ২২হাজার টাকা ও দুইটি মোবাইল নিয়ে যায়।

গত ১৯এপ্রিল শনিবার রাতে উপজেলার আড়িয়াল বিলে জয়পাড়া পরিবহন নামে একটি যাত্রীবাহী বাসে ডাকাতির ঘটনা ঘটেছে। যাত্রীদের রোষানলে বাস চালক আরিফ(২৮) গণধোলাইয়ের শিকার হয়েছে।

২২ শে এপ্রিল গত সোমবার দিবাগত গভীর রাতে দোহার উপজেলায় ২ বসত বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতদের ধারালো অস্ত্রের কোপে সাবেক ইউপি সদস্যসহ ২ ব্যাক্তি আহত করে স্বর্ণালংকারসহ মালামাল লুট করেছে। উপজেলা কুসুমহাটি ইউনিয়নের কার্তিকপুর গ্রামের সাঈদ মেম্বারের বাড়িতে বসত ঘরের দরজা ভেঙে ভিতরে প্রবেশ করে এবং সুন্দরীপাড়া গ্রামের প্রবাসী দেলোয়ার হোসেনের বাড়িতে ডাকাতদল ঘরের জানালার কেটে ভিতরে প্রবেশ করে। বাধা দেয়ার চেষ্টা করলে ডাকাতরা সাঈদ মেম্বার (৬৫) ও রাবেয়া খাতুন (৬০) কে কুপিয়ে জখম করে

গত ৮ মে গত মঙ্গলবার দিবাগত রাতে দোহার উপজেলায় সুন্দুরীপাড়া ও দক্ষিণ শিলাকোঠা প্রবাসী শেখ সালিম, আলেয়া বেগমর ও আ. রহিমের বাড়িতে একই রাতে তিন বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে এবং ডাকাতদল নগদ টাকা, স্বর্ণালঙ্কার ও মোবাইল সেটসহ প্রায় আট লক্ষ টাকার মালামাল লুট করে নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া

গত ২৭ই মে মঙ্গলবার দিবাগত রাতে দোহার উপজেলার দক্ষিন শিলাকোঠা ও সুন্দরীপাড়া গ্রামের চার বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে। দক্ষিন শিলাকোঠার আব্দুর রহিম এর বাড়ীতে, আব্দুল হামিদ এর বাড়ীতে, প্রবাসী মো. সালিম এর বাড়ীতে এবং আবুল কালাম এর বাড়ীতে ডাকাতির ঘটনা ঘটে।

অন্য খবর  নবাবগঞ্জে মটর সাইকেল দুর্ঘটনায় ১ জন নিহত

গত ২৭ নভেম্বর শনিবার দিবাগত রাত আড়াই টার দিকে দোহার উপজেলায় ঝনকি গ্রামে প্রবাসি মফিজুল মাদবরের বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে এবং ডাকাতদল নগদ টাকা, মোবাইল সেটসহ মালামাল লুট করে নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে।

গত ১৬ আক্টোবর বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার কুসুমহাটি ইউনিয়নের সুন্দরীপাড়া গ্রামে সোবহান মল্লিক বাড়িতে ২০/২৫ জনের একটি সংঘবদ্ধ ডাকাতদল ঘরের কেচি গেটের তালা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে। ডাকাতদলকে বাধা দেয়ায় ছাহেরা খাতুন (৬৫) নামে এক বৃদ্ধাকে কুপিয়ে আহত করে নগদ টাকা, স্বর্ণালঙ্কার ও মোবাইল সেটসহ প্রায় পাঁচ লক্ষ টাকার মালামাল লুট করে

২৫ ডিসেম্বর গত বুধবার রাতে দোহার উপজেলায় একই রাতে দুই বাড়িতে ডাকাতি হয়েছে।এ ঘটনায় ডাকাতের পিটুনীতে জবেদা বেগম (৪৪) নামে এক নারী আহত হয়েছেন। এলাকাবাসী ধাওয়া করলে ডাকাত দল ৪ রাউন্ড বর্ষন করে বলে জানা যায়।

বুধবার দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার খালপাড়-বৌ বাজার গ্রামে এ ডাকাতি ঘটনা ঘটে। আহত জবেদা বেগম ঐ গ্রামের সৌদি প্রবাসী মোবারক হোসেনের স্ত্রী।

ঢাকার দোহার উপজেলায় একই রাতে দুই বাড়িতে ডাকাতি হয়েছে। এ ঘটনায় ডাকাতের পিটুনীতে জবেদা বেগম (৪৪) নামে এক নারী আহত হয়েছেন। এলাকাবাসী ধাওয়া করলে ডাকাত দল ৪ রাউন্ড বর্ষন করে বলে জানা যায়। আহত জবেদা বেগম খালপাড়-বৌ বাজার গ্রামের সৌদি প্রবাসী মোবারক হোসেনের স্ত্রী।

পরে জামাল বেপারী বসত ঘরের দরজা ভেঙে ভিতরে প্রবেশ করে । ঘরে ঢুকেই ডাকাতরা বাড়ির লোকজনকে অস্ত্রের মুখে জিম্মি করে ১ ভরি স্বর্ণালংকার, রুপার আংটি ও চেইন, দুটি মোবাইল সেট লুট করে বাড় হতে বের হয়ে যায়। এসময় ঐ বাড়ির লোকজনের চিৎকারে এলাকাবাসী এগিয়ে আসার চেষ্টা করলে তারা ৪ রাউন্ড ফাঁকা গুলি করে পালিয়ে যায়।

এবিষয়ে দোহার থানা ভারপ্রাপ্ত (ওসি) মো. মাহ্মুদুল হক জানান, আমার দায়িত্ব গ্রহণ করার পর থেকে পূর্বের চেয়ে দোহার উপজেলা আইন শৃঙ্খলা পরিস্থিতি ভালো এবং আমার দোহারে দায়িত্ব প্রায় ৮ মাস।

আপনার মতামত দিন