দোহারে স্বাস্থ্য সেবার নামে হারবাল প্রতারণা!

2762
দোহারে স্বাস্থ্য সেবার নামে হারবাল প্রতারণা!

ঢাকার দোহার উপজেলার পূর্ব জয়পাড়া বাজার মেঘুলা বাজারসহ বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অসংখ্য হারবাল প্রতিষ্ঠান। গ্রামের সহজ সরল মানুষদের স্বাস্থ্য সেবার নামে প্রতারক চক্র চিকিৎসার নামে লুটে নিচ্ছে লাখ লাখ টাকা। আর এ কাজে প্রতারক চক্রকে সহায়তা করছেন প্রশাসনের কতিপয় কর্মকর্তা ও এক শ্রেণীর বখাটে মাস্তানরা এমন অভিযোগ পাওয়া গেছে।

দোহারে বিভিন্ন হারবাল প্রতিষ্ঠানে সরেজমিনে গিয়ে দেখতে পাওয়া যায় উপজেলার পূর্ব জয়পাড়া বাজারে মহাদেশ হারবাল, বাংলাদেশ হারবাল, ঢাকা হারবাল ও ইসলামী হারবাল নামক বিভিন্ন ভুয়া চিকিৎসা প্রতিষ্ঠান। যেখানে নেই কলেজ বিশ্ববিদ্যালয়ে থেকে ডিগ্রি অর্জনকারী হাকীম নেই কোন উচ্চ শিক্ষিত মহিলা ও পুরুষ চিকিৎসক। ফলে রোগীদের সঠিক পদ্ধতিতে ঔষধ না দিতে পেরে তারা বিভিন্ন কায়দায় মহিলাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে।

সালেহা বেগম নামে এক রোগী মহাদেশ হারবাল থেকে ১৫ হাজার টাকার ঔষধ সেবন করেন দেহের বিশেষ একটি রোগের জন্য। কিন্তু ঔষধ কোন কাজে না আসায় টাকা ফেরত চাইলে তিন মাস ঘুরিয়ে টাকা না দিয়ে বখাটে মাস্তান দিয়ে উল্টো হুমকি দেয় পরে তিনি আর টাকা ফেরত পাননি।

অন্য খবর  নবাবগঞ্জের সাবেক সংসদ সদস্য পিনু খানের পুত্র রনির যাবজ্জীবন

জানতে পারে মহাদেশ হারবাল, বাংলাদেশ হারবাল, ঢাকা হারবালও ইসলামী হারবাল নামক বিভিন্ন ভুয়া চিকিৎসা প্রতিষ্ঠান এসব হারবাল প্রতিষ্ঠান কাছ থেকে অপুষ্ঠি, শারীরিক ও মানসিক দুর্বলতা বার্ধক্যজনিত দুর্বলতা, অতিরিক্ত জরায়ুর দুর্বলতার সঠিক চিকিৎসা দিবে ও রোগ নিরাময়ের কথা বলে দোহার উপজেলার বিভিন্ন এলাকার মহিলাদের কাছ থেকে প্রতিদিন লাখ টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছে। বিদেশ ফেরত ও প্রবাসী চাকরিজীবিরা এদের প্রধান টার্গেট। এরা তাদের কাছে কুস্তরী, হরিনের নাভী, জিনটোন, জিনসেং আম্বরী, মাজুন গাওজবান, চ্যবনপ্রাশ, নিশাত, ত্রি কারমিনাসহ বিভিন্ন রেজিঃবিহীন কোম্পানীর ঔষধ বিক্রি করে টাকা হাতিয়ে নিচ্ছে। অনেক ঔষধের গায়ে বিক্রি মূল্য লেখা নেই ফলে যেমন খুশি তেমনভাবে দাম নিচ্ছে তারা আর এভাবেই চালাচ্ছেন জাকির, হাসান, কুদ্দুস গংরা তাদের প্রতারণা নামক হারবাল ব্যবসা।

এ বিষয়ে দোহার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানান দ্রুত বিষয়টি দেখবেন।

আপনার মতামত দিন