“দোহারে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর”

545

জরিপে এগিয়ে চর বিলাসপুর

আসিফুর রহমান ♦ বঙ্গবন্ধু বিমান বন্দর স্থান হিসেবে নতুন জরিপে মাদারিপুরের চর জানাজাতকে পেছনে ফেলে শীর্ষে চলে এসেছে দোহারের চর বিলাসপুরে। এর আগের নির্বাচিত স্থান চর জানাজাত ভাঙ্গনপ্রবণ হবার কারনে দোহারের চর বিলাসপুর জরিপে শীর্ষে উঠে এসেছে।

বহুল প্রত্যাশিত বঙ্গবন্ধু  বিমান বন্দর নির্মানের জন্য আড়িয়াল বিল ট্র্যাজেডির পর সিদ্ধান্ত হয়েছিল প্রস্তাবিত বঙ্গবন্ধু আর্ন্তজাতিক বিমানবন্দর নির্মান হবে পদ্মার অপর পাড়ে। এ জন্য প্রস্তাবিত স্থানগুলোর মধ্যে এগিয়ে ছিল মাদারীপুরের চর জানাজাত। কিন্তু মাটি পরীক্ষায় দেখা যায় চর জানাজাত বেশ ভাঙ্গন প্রবন। যার ফলে সপ্তম বারের মত স্থান পরিবর্তন হতে যাচ্ছে এই বিমান বন্দরের। উল্লেখ্য যে পদ্মার বুকে চর বিলাসপুরের বিপরীত পাশেই চর জানজাতের অবস্থান।

রাজধানী ঢাকা থেকে মাত্র ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত চর বিলাসপুরের দৈর্ঘ ১৮.৫ কিলোমিটার ও প্রস্থ প্রায় ১০ কিলোমিটার। প্রায় ৫০ বছর আগে জেগে ওঠা এই চর থেকে প্রস্তাবিত পদ্মার সেতুর স্থান মাওয়ার দূরত্ব মাত্র ১০ কিলোমিটার হওয়ায় এই স্থানে বিমান বন্দর হবার সম্ভাবনাউজ্জল হয়ে দেখা দিয়েছে। তাছাড়া এটা ভাঙ্গনপ্রবণ এলাকা না হবার কারনে সরকার এই স্থানকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে।

অন্য খবর  বিএনপি জিয়া নামে ভাঙ্গছে বিএনপি: অভিযোগে শীর্ষস্থানীয়রা

গত ৪ সেপ্টেম্বর বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জিএম কাদেরের সাথে স্থান নির্বাচনের জন্য গঠিত কমিটির প্রধান জয়নাল আবেদিন তালুকদারের সাথে চর জানাজাত সহ পূর্বের প্রস্তাবিত আরও চারটি স্থান নিয়ে আলোচনা হয়। এসময় চর জানাজাত ও মুন্সিগঞ্জের কৈয়ানের সুযোগ-সুবিধা ও সম্ভবনা নিয়ে আলোচনা করা হয়। এসময় ওঠে আসে এই সব জায়গায় বিমানবন্দর স্থাপনের বিভিন্ন দিক। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় হতে যাওয়া এই বিমানবন্দর স্থাপনের জন্য আরো অধিকতর যোগ্য স্থান নির্বাচনের জন্য এসময় তাদের নির্দেশ দেয়া হয়।

বর্তমান সরকারের অন্যতম নির্বাচনী ইস্তেহার ছিল বঙ্গবন্ধু আর্ন্তজাতিক বিমানবন্দর নির্মান। এর আগে এর স্থান নির্বাচনের জন্য সাতটি জায়গা পছন্দ করা হলেও শেষ পর্যন্ত বিভিন্ন কারনে সেগুলো বাতিল হয়ে যায়। সেই সাতটি জায়গা হলো ময়মনসিংহের ত্রিশাল, মুনসিগঞ্জের কৈয়ান ও আড়িয়াল বিল, মাদারীপুর-গোপালগঞ্জের বাঘের বিল, ফরিদপুরের ভাঙ্গা ও মাদারীপুরের চর জানাজাত। প্রস্তাবিত এই বিমানবন্দর স্থাপনের জন্য সরকার আড়িয়াল বিলকে গুরুত্ব দিলেও শেষ পর্যন্ত জনগনের প্রবল বাধার মুখে আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে। তাছাড়া বিভিন্ন বিশেষজ্ঞ এই বিমানবন্দর স্থাপনের দরকার নেই বললেও সরকার নতুন বিমানবন্দর স্থাপনের সিদ্ধান্তে অটল থাকে।

অন্য খবর  নবাবগঞ্জে ৬ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস

এই ব্যাপারে বিলাসপুর ইউনিয়নের চেয়ারম্যান জনাব আলাউদ্দিন মোল্লার সাথে যোগাযোগ করলে তিনি এই ব্যাপারে কিছু জানেন না বলে আমাদের জানান।

আপনার মতামত দিন