ঢাকা – ১ আসনে গতবারের তুলনায় ভোটার বেড়েছে ৬১৪১৭ জন

178
নির্বাচন

আসন্ন একাদশ সংসদীয় নির্বাচনে দশম সংসদের তুলনায় ঢাকা-১ তথা দোহার-নবাবগঞ্জে ভোটার বেড়েছে প্রায় ৬১৪১৭ জন। দশম সংসদে এই আসনে ভোটার ছিলো ৩৭৮৯৯০জন। আর একাদশ সংসদে বর্তমানে মোট ভোটার ৪৪০৪০৭ জন।

ঢাকা-১: ৪৪০৪০৭, ঢাকা-২: ৪৯৪৩১৩, ঢাকা-৩: ৩১১৬৪৭, ঢাকা-৪: ২৪৫৯০৮, ঢাকা-৫: ৪৫০৭২৫, ঢাকা-৬: ২৬৯২৭৬, ঢাকা-৭: ৩২৮২৬৯, ঢাকা-৮: ২৬৪৮৯৩, ঢাকা-৯: ৪২৫৫৭১, ঢাকা-১০: ৩১৩৭৫৮, ঢাকা-১১: ৪১৫৫৫৫, ঢাকা-১২: ৩৩৯৯৩৮, ঢাকা-১৩: ৩৭২৭৬৯, ঢাকা-১৪: ৪০৬৫৩৪, ঢাকা-১৫: ৩৪০৫২৮, ঢাকা-১৬: ৩৭৪৩৪০, ঢাকা-১৭: ৩১৩৯৯৮, ঢাকা-১৮: ৫৫৫৭১৩, ঢাকা-১৯: ৭৪৭৩০১, ঢাকা-২০: ৩২০১৪৫ জন ভোটার।

আইন অনুযায়ী, তফসিল ঘোষণার আগ পর্যন্ত ভোটার হওয়া ও স্থানান্তরের সুযোগ আছে। তাই এ সংখ্যাতে আগামীতে কিছু না কিছু পরিবর্তন আসতে পারে। যদিও এখন নতুন ভোটার করতে ইসির অনীহা রয়েছে। কারণ, এর ফলে নতুন করে আবার ভোটার তালিকা করতে হয়।

আসনভিত্তিক ভোটার তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, সব থেকে বেশি ভোটার রয়েছে ঢাকা-১৯ আসনে (আমিন বাজার, তেতুলঝোড়া, ভাকুর্তা, কাউন্দিয়া ইউনিয়ন ব্যতীত সাভার থানা। এই আসনের ভোটার ৭ লাখ ৪৭ হাজার ৩০১ জন।

অন্যদিকে, সবচেয়ে কম ভোটারের আসন হচ্ছে যশোর-৬ (কেশবপুর)। এই আসনে ভোটার এক লাখ ৭৮ হাজার ৭৮৫ জন। সর্বোচ্চ ও সর্বনিম্ন আসনের ভোটের ব্যবধান ৫ লাখ ৬৮ হাজার ৫১৬ ভোট; যা আসনভিত্তিক গড় ভোটার থেকে অনেক বেশি। আসনভিত্তিক গড় ভোটার সাড়ে তিন লাখের থেকে কিছুটা কম।

অন্য খবর  দোহারে ৬ কোটি ৬০ লক্ষ টাকা মূলের অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ধবংস

আপনার মতামত দিন