অ্যানোনিমাস: সাইবার জগতের রবিন হুড

442

39Tech ♦ ‘অ্যানোনিমাস’ নামের একটি হ্যাকার গোষ্ঠী চুরি করা হাজার হাজার ক্রেডিট কার্ডের নম্বর দিয়ে ১০ লাখেরও বেশি ডলার তুলে, তা রেড ক্রস, কেয়ার, সেইভ দ্য চিলড্রেনের মতো সংস্থাকে দান করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক নিরাপত্তা সংস্থা স্ট্রাটফরের গোপন তথ্যভাণ্ডার থেকে এ সব ক্রেডিট কার্ডের নম্বর চুরি করা হয়েছে। যাদের ক্রেডিট কার্ডের তথ্য এ ভাবে অর্থ সংগ্রহের জন্য যোগাড় করা হয়েছে তাদের মধ্যে আইন প্রয়োগকারী বাহিনীর কর্মকর্তা, গোয়েন্দা সংস্থার সদস্য এবং সাংবাদিকরাও রয়েছেন।

অ্যানোনিমাস বলছে, সাইবার হামলা করে তারা ৯০ হাজারের বেশি ক্রেডিট কার্ডের নম্বর, পাসওয়ার্ডসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বাড়ির ঠিকানা হাতিয়ে নিতে পেরেছে।

স্ট্রার্টফরের গোপন তালিকায় মার্কিন প্রতিরক্ষা দফতর, সশস্ত্র বাহিনী, বিমান বাহিনী, বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা, শীর্ষ স্থানীয় নিরাপত্তা ঠিকাদার এবং অ্যাপেল ও মাইক্রোসফটের মতো প্রযুক্তিনির্ভর বহু প্রতিষ্ঠানের অসংখ্য কর্মকর্তার ক্রেডিট কার্ডেরও বিবরণ ছিল।
অ্যানোনিমাস বলেছে,স্ট্রার্টফর এ সব গোপন তথ্য সুরক্ষার উপযুক্ত ব্যবস্থা নেয়নি বলে তাদের পক্ষে তা খুব সহজেই হাতিয়ে নেয়া সম্ভব হয়েছে। অ্যানোনিমাসের এ তৎপরতায় ক্ষতিগ্রস্ত অনেকেই ক্রেডিট কার্ড ব্যবহার করে তাদের একাউন্ট থেকে অবৈধ ভাবে অর্থ হাতিয়ে নেয়ার কথা স্বীকার করেছেন।

অন্য খবর  Youtube থেকে ভিডিও ডাউনলোডের ৫ ধরনের পদ্ধতি

অ্যানোনিমাস বলেছে, ভবিষ্যতে তারা এ ধরণের আরো সাইবার হামলা চালাবে। এ জন্য তারা একটি বড় তালিকাও তৈরি করেছে বলে জানিয়েছে।
এদিকে এ ঘটনার পর স্ট্রার্টফরের প্রধান ওয়েব সাইট বন্ধ রাখা হয়েছে।

অনুসন্ধানী ওয়েবসাইট উইকিলিকস গত বছর (২০১০সালে) হাজার হাজার কূটনৈতিক বার্তা প্রকাশ করে দেয়ার পর পেপল, ভিসা এবং মাস্টার কার্ড উইকিলিকসের সঙ্গে তাদের লেনদেন বন্ধ করে দিয়েছিল। এরই প্রতিবাদে গত বছরেরর ডিসেম্বরে পেপলে কয়েকদফা মারাত্মক সাইবার হামলা করেছিল অ্যানোনিমাস ।

আপনার মতামত দিন