সৎ ব্যবসা উত্তম ইবাদত

45
সৎ ব্যবসা উত্তম ইবাদত

ব্যবসা-বাণিজ্য, ক্রয়-বিক্রয়, উৎপাদন ও বণ্টন মানুষের জীবনের এক বিশাল অংশ দখল করে আছে। এসব এমন এক বাস্তবতা, যা ছাড়া মানবজীবন অচল হয়ে পড়ে। এই চাহিদার প্রতি লক্ষ্য রেখে ইসলাম নিষ্ঠার সঙ্গে ব্যবসা পরিচালনা করতে উদ্বুদ্ধ করে। আল্লাহ তাআলা বলেন, ‘হে ইমানদারগণ, তোমরা একে অন্যের সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিতে যে ব্যবসা করা হয়, তা বৈধ।’ (সুরা আন-নিসা: ২৯)

ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে জীবিকা নির্বাহের গুরুত্ব ইসলামে অনস্বীকার্য। সততা ও আমানতদারির সঙ্গে বৈধপথে ব্যবসা-বাণিজ্য করলে কিয়ামতের দিন নবী ও শহীদদের সঙ্গী হবে বলে হাদিসে বর্ণিত হয়েছে। আবু সাইদ খুদরি (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘সত্যবাদী ও আমানতদার ব্যবসায়ী (কিয়ামতের দিন) নবী, সিদ্দিক ও শহীদদের সঙ্গে থাকবে।’ (তিরমিজি: ১২০৯)

হাদিসে এসেছে, মহানবী (সা.) বলেছেন, ‘কিয়ামতের দিন আল্লাহ তিন ব্যক্তির সঙ্গে কোনো ধরনের কথা বলবেন না, তাদের প্রতি ভ্রূক্ষেপ করবেন না, তাদের পবিত্র করবেন না এবং তাদের জন্য রয়েছে বেদনাদায়ক শাস্তি। তাদের একজন—যে ব্যক্তি তার ব্যবসায়িক পণ্যকে মিথ্যা কসম খেয়ে বিক্রি করে।’ (তিরমিজি: ১০৬)

অন্য খবর  “গিবত ব্যভিচারের চেয়েও জঘন্যতম গুনাহ”

ইসলামবিষয়ক: ইসমাঈল সিদ্দিকী 

আপনার মতামত দিন