বাহ্রা-অরঙ্গাবাদ বাঁধে ২১৭ দশমিক ৬২ কোটি টাকার প্রকল্প

1249

পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, পদ্মার ভাঙন থেকে দোহার উপজেলা রক্ষায় ২১৭ দশমিক ৬২ কোটি টাকা ব্যয়সংবলিত একটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। ১০ নভেম্বর দোহারের আওরঙ্গাবাদ থেকে বাহ্রা বাজারঘাট পর্যন্ত পদ্মা নদীর বাম তীর সংরক্ষণমূলক কাজ- শীর্ষক প্রকল্পের আওতায় ৩ দশমিক ৫০ কিলোমিটার নদীর তীর সংরক্ষণ কাজের সংস্থান রয়েছে। এর বাস্তবায়ন মেয়াদকাল নভেম্বর ২০১৫ থেকে জুন ২০১৮। প্রকল্পটি সম্পূর্ণ জিওবির অর্থায়নে বাস্তবায়িত হবে।

পানিসম্পদমন্ত্রীর অনুপস্থিতিতে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে দোহার উপজেলার আওরঙ্গাবাদ, দোয়াইর, ব্রাহা বাজারঘাট ও ঢাকা দক্ষিণ-পশ্চিম বাঁধ কাম রাস্তাসহ বহু গুরুত্বপূর্ণ অবকাঠামো পদ্মা নদীর ভাঙন থেকে রক্ষা পাবে।

মন্ত্রী আরও বলেন, জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ১৬ দশমিক ৬৯ কোটি টাকা ব্যয়সংবলিত নবাবগঞ্জ উপজেলাধীন তুলসীখালী, মালিকান্দা, মেলেং ও পাতিলঝাঁপ বাজার এলাকায় কালীগঙ্গা নদীর ডান তীর সংরক্ষণ- শীর্ষক একটি প্রকল্প ২০১৪ সালের জুনে শেষ হয়েছে। এ প্রকল্পের অধীনে ১ দশমিক ৩৯৯ কিলোমিটার নদীর তীর সংরক্ষণমূলক কাজ বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের ফলে ওই এলাকা নদীভাঙনের হাত থেকে রক্ষা পেয়েছে।

আপনার মতামত দিন