আজ মওলানা ভাসানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী

736
Bhasani

আজ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৩৯তম মৃত্যুবাষিকী। ১৯৭৬ সালের এ দিনে তিনি মৃত্যুবরণ করেন। মওলানা ভাসানী পাকিস্তান ও বাংলাদেশের রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দেশের খেটে খাওয়া মেহনতি মানুষের কাছে তিনি মজলুম জননেতা হিসেবে পরিচিত।

ভাসানী ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট গঠনের অন্যতম উদ্যোক্তা ছিলেন। আর ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের বিপুল বিজয়ের মাধ্যমে মুসলিম লীগের রাজনীতির কবর রচিত হয়েছিল। দেশের মহান মুক্তিযুদ্ধে মওলানা ভাসানী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এ উপলক্ষে বাংলাদেশের ওয়াকার্স পাটি, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী পরিষদ, বাংলাদেশ ন্যাপ এবং শহীদ আসাদ পরিষদ ও বাংলাদেশ গরীব মুক্তি আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচী গ্রহন করেছে।

দেশের বরেণ্য মুক্তিযোদ্ধা, গবেষক, রাজনীতিক, কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠক এ কর্মসূচীতে অংশ গ্রহন করবেন।

এ উপলক্ষ্যে বাংলাদেশ ন্যাপ তিনদিন ব্যাপী বিস্তারিত কর্মসূচী গ্রহন করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছে ঢাকা মহানগর সহ দেশের সকল মহানগরে আলোচনা সভা, মওলানা ভাসানীর মাজার জিয়ারত, রাজধানীর ফটোজার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে ভাসানীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও স্মরণসভা এবং প্রত্যেক জেলায় জেলায় আলোচনা সভা।

আপনার মতামত দিন