পবিত্র হজকে সৌদির আয়ের প্রধান উৎস করার পরিকল্পনা

543
পবিত্র হজকে সৌদির আয়ের প্রধান উৎস করার পরিকল্পনা

সৌদি আরব অপরিশোধিত জ্বালানি তেল বাদ দিয়ে এখন পবিত্র হজকে দেশটির জাতীয় আয়ের প্রধান উৎসে পরিণত করার পরিকল্পনা করছে। সৌদি গেজেটের এক খবরে বলা হয়েছে, পবিত্র হজ হতে সৌদি আরব বছরে ৫৩০ থেকে ৬১০ কোটি ডলার সমপরিমাণ অর্থ আয় করে থাকে। হজযাত্রীদের সংখ্যার ওপর এ অর্থের পরিমাণ নির্ভর করে বলে দৈনিকটি জানিয়েছে।
এতে আরো বলা হয়েছে, বেশি সংখ্যক হজযাত্রীর কারণে তেল ও গ্যাসের পরেই দ্বিতীয় বৃহত্তম রাজস্ব আয়ের উৎস হয়ে উঠেছে পবিত্র হজ এবং এটি শিল্পখাতের মতই রমরমা হয়ে উঠেছে। হজের সময় ২০ লাখ মুসলমান পবিত্র মক্কাশরীফ ভ্রমণ করে থাকেন। ২০২০ সালের মধ্যে এ সংখ্যা বেড়ে ২৭ লাখে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।
সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, হজ এবং উমরাহর প্রবৃদ্ধির উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে। সৌদি আরবের তরুণদের জন্য এ খাতে চাকরির সংস্থান করারও অনেক সুযোগ রয়েছে বলে খবরে বলা হয়েছে।
রিয়াদ শিগগিরই মারাত্মক অর্থ ঘাটতিতে পড়বে বলে যখন বিশেষজ্ঞরা হুঁশিয়ারি উচ্চারণ করছেন তখন এ খবর দিল সৌদি গেজেট। এরইমধ্যে বাজেট ঘাটতির মুখে পড়েছে সৌদি আরব এবং চলতি বছরে এর পরিমাণ ৮,৭০০ কোটি ডলারে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। এ অবস্থায় সৌদি সরকার ব্যয় কমানোর কঠোর পদক্ষেপ নিয়েছে।

অন্য খবর  বাংলাদেশে ৫৬০টি মসজিদ নির্মাণে সৌদি সহায়তা

Comments

comments