নিবন্ধন পেলো নাজমুল হুদার “তৃণমূল বিএনপি”: প্রতীক সোনালি আঁশ

97

শরিফ হাসান: সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন দিয়ে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন ইসি। দলটির প্রতীক সোনালি আঁশ।

ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-১০৯৪২/২০১৮ এর বিগত ৬/১১/২০১৮ তারিখের রায় ও আপিল বিভাগের প্রদত্ত রায় ও আদেশের পরিপ্রেক্ষিতে তৃণমূল বিএনপির জন্য সোনালী আঁশ প্রতীক সংরক্ষণ করা হইয়াছে এবং উহার নিবন্ধন নং-০৪৫, তারিখ ১৬ ফেব্রুয়ারি, ২০২৩।’

‘তৃণমূল বিএনপি’ দলটির প্রতিষ্ঠাতা বিএনপির সাবেক প্রভাবশালী নেতা ও মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা। তিনি বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য। তিনি জিয়াউর রহমান এবং খালেদা জিয়া উভয়ের সময়ই দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ১৯৯১ সালে তথ্য ও ২০০১ সালে যোগাযোগ মন্ত্রী ছিলেন হুদা। মাঝে একবার দল থেকে বহিষ্কৃত হয়ে পুনরায় দলে ফিরেছিলেন এই নেতা।

২০১২ সালে আবার বিএনপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিএনএফ নামে নতুন একটি রাজনৈতিক দল গঠন করেন নাজমুল হুদা। পরে সেই দল থেকে তাকেই বহিষ্কার করে ২০১৪ সালে জাতীয় নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন দলটির প্রতিষ্ঠাকালীন প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ।

অন্য খবর  ৪৫০ কোটি টাকার পদ্মা বাঁধ প্রকল্প

এরপর বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) ও বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক দল গঠন করে আওয়ামী লীগের জোটে ভেড়ার চেষ্টা করে ব্যর্থ হন হুদা। পরে ‘তৃণমূল বিএনপি’ নামে নতুন দল গঠন করেন, যা এখন নিবন্ধন পেল।

আপনার মতামত দিন