নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিওনেটাল ইনকিউবেটর ও নতুন অপারেশন থিয়েটার পুনঃস্থাপন

31

ঢাকার নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসার মান উন্নত ও দ্রুত সেবা নিশ্চিত করতে আল্ট্রাসনোগ্রামের পাশাপাশি নবজাতক কম ওজনের মারাত্মক রোগের শিশুদের উন্নত সেবার জন্য নিওনেটাল ইনকিউবেটর স্থাপন করা হয়েছে।

গতকাল (৬ জানুয়ারী ) দুপুরে স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের দ্বিতীয় তলায় স্থাপন করে চিকিৎসাসেবা শুরু করা হয়েছে। অপর দিকে দ্রুত চিকিৎসাসেবা নিশ্চিত করার লক্ষ্য একই ভবনে অত্যাধুনিক অপারেশন থিয়েটার পুনঃস্থাপনের মধ্যদিয়ে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি চিকিৎসাসেবার নতুন দুয়ার খুলে গেল।

নবাবগঞ্জ উপজেলার জনগণের দীর্ঘদিনের দাবি ছিল নবাবগঞ্জের কোনো রোগী যেন বিশেষ চিকিৎসা ছাড়া ঢাকায় যেতে না হয়। বর্তমান সরকারের বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ও ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমান এমপি’র ঐকান্তিক প্রচেষ্টায় দিনে দিনে পাল্টে যাচ্ছে নবাবগঞ্জবাসীর চিকিৎসাসেবার চিত্র। বিভিন্ন শ্রেণিপেশার মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এবং উন্নত সেবা দেয়ার লক্ষ্যে এমপির নির্দেশে কার্যক্রম শুরু হয়েছে। এখন থেকে স্বাস্থ্য কমপ্লেক্সে স্বল্প খরচে অন্যান্য স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি আল্ট্রাসনোগ্রাম, ইসিজি, এক্স-রে ও রক্তের বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষার সুব্যবস্থা হওয়ায় নিম্নআয়ের মানুষের সবচেয়ে বড় উপকার হয়েছে। সেই জন্য এমপিকে ধন্যবাদ জানিয়েছেন আগত রোগীরা।

এ ব্যাপারে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, আমাদের অভিভাবক প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় স্বাস্থ্য কমপ্লেক্সের যে সকল অভাব ছিল তা দিন দিন দূর হচ্ছে। নবাবগঞ্জবাসীর বিশেষ চিকিৎসা ছাড়া ঢাকা যেতে হবে না। এক্স-রে, ইসিজি, আলট্রাসনোগ্রাফি, রক্তের বিভিন্ন পরীক্ষা, নিওনেটাল ইনকিউবেটর ব্যবহার অনেক ব্যয়বহুল হলেও নবাবগঞ্জবাসী বিনা খরচে পাচ্ছেন। যা বাংলাদেশের সরকারিভাবে অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কল্পনা করতে পারেনি। উন্নত ২টি অপারেশন থিয়েটারে বিশেষ কিছু অপারেশন ছাড়া অনেক অপারেশন করা সম্ভব।

পরিত্যক্ত অপারেশন থিয়েটার পুনঃস্থাপনের ব্যাপারে দিকনির্দেশনা মোতাবেক স্বাস্থ্য মন্ত্রণালয় সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. নাজমুল হক খান, ঢাকা সিভিল সার্জন ডা. মইনুল স্যার ও ডাক্তার সুলতানুল মালিহা নাজনীনের সহযোগিতায় কাজটি করতে পারায় তাদেরকে ধন্যবাদ জানান। নিওনেটাল ইনকিউবেটর, পরিত্যক্ত অপারেশন থিয়েটার পুনঃস্থাপনের ব্যাপারে দিকনির্দেশনা মোতাবেক স্বাস্থ্য মন্ত্রণালয় সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. সাইফুল্লাহিল আজম বিশেষ ভূমিকা রাখেন।

মন্তব্য করুন

আপনার মতামত দিন