দোহার – নবাবগঞ্জে পালিত হলো তথ্য অধিকার দিবস

3

জুবায়ের শরীফ, স্টাফ রিপোর্টার, news39.net: বিশ্বব্যাপী পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’। দিবসটির স্লোগান ঠিক করা হয়েছে- ‘তথ্য আমার অধিকার, জানতে হবে সবার’। তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে ২০০২ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী পালিত হচ্ছে। এর ধারাবাহিকতায় ২০১৫ সালে ইউনেস্কো এবং ২০১৯ সালে জাতিসংঘ দিবসটিকে আন্তর্জাতিক সর্বজনীন তথ্যে অভিগম্যতা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

দোহার ও নবাবগঞ্জ উপজেলায় আলাদাভাবে আলাদাভাবে “তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার?” এই প্রতিপাদ্যে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৯ সেপ্টেম্বর বুধবার দোহার উপজেলা পরিষদের সভাকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন।

সভায় বক্তারা তথ্য জানার অধিকার ও আদান-প্রদান করা নিয়ে নিয়ে আলোচনা করেন। তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে ২০০২ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী পালিত হচ্ছে। পরবর্তীতে ২০১৫ সালে ইউনেস্কো এবং ২০১৯ সালে জাতিসংঘ দিবসটিকে আন্তর্জাতিক সর্বজনীন তথ্য দিবস হিসেবে স্বীকৃতি দেয় জানা যায়।

অন্য খবর  নবাবগঞ্জে যুবককে পিটিয়ে হত্যা

উপজেলা আইসিটি কর্মকর্তা মো.আব্দুল্লাহ আল-বায়েজীদের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা এ. এফ. এম ফিরোজ মাহমুদ।

সভায় আরও উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ইব্রাহীম খলিল সবুজ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো.মোশারফ হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা মামুনুর রশীদ, সাংবাদিক নেতা মাহবুবুর রহমান টিপু প্রমূখ।

মন্তব্য