দেশ হারালো তার আরেক রত্নকে, দোহার হারালো এক কীর্তিমানকে

180

একে একে চলে যাচ্ছেন দোহার নবাবগঞ্জের কীর্তিমানেরা৷ সোমবার ২৫শে জানুয়ারি,২০২১ রাত ৮ঃ০০ টায় আল্লাহর আহবানে সাড়া দিয়ে চলে গেলেন স্বাধীন বাংলাদেশের নৌবাহিনীর প্রথম প্রধান ক্যাপ্টেন নুরুল হক। চিকিৎসাধীন অবস্থায় সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। এসময় তার বয়স হয়েছিলো ৯৯ বছর৷
তিনি ছিলেন রায়পাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সিরাজ মিয়ার ভাগ্নে। এছাড়া বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ঘনিষ্ঠ সহচর হিসেবে ১৯৭৮ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত দু’দফায় তিনি নৌমন্ত্রী ছিলেন। দোহার নবাবগঞ্জে বিএনপির অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠাতা তিনি।
ঢাকা জেলার দোহার উপজেলার দোহার পৌরসভার নুরপুর গ্রামের (ভূঁইয়া বাড়ির) কৃতি সন্তান বাংলাদেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক। ১৯২২ সালে তিনি জন্মগ্রহণ করেন। তার মা ছিলেন একজন রত্নগর্ভা। তিনি ১৯৬৯ সালে পাকিস্তান নৌবাহিনীর কমোডোর পদে থেকে অবসর গ্রহণ করেন।
উল্লেখ্য ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে নবনির্বাচিত নৌবাহিনীকে নেতৃত্ব দেন। দেশ স্বাধীনের পর ৭ এপ্রিল ১৯৭২ সাল থেকে ৬ নভেম্বর ১৯৭৩ সাল পর্যন্ত নৌবাহিনীর প্রধান ছিলেন।
নিউজ৩৯ পরিবার দোহারের এই কৃতি সন্তানের রুহের মাগফেরাত ও জান্নাতুল ফেরদাউস নসীব কামনা করছে।

অন্য খবর  নবাবগঞ্জে পিংকু হত্যা; চার লাখ টাকায় ভাড়া করা হয় খুনিদের

Comments

comments