জয়পাড়া কলেজ শিক্ষার্থীদের ব্যবহার করতে হচ্ছে বিভিন্ন মার্কেটের ফ্রেশরুম

494

আছিফুর রহমান ♦ দোহার থানার প্রানকেন্দ্র জয়পাড়ায় অবস্থিত জয়পাড়া কলেজ এই উপজেলার অন্যতম বিদ্যাপাঠ কেন্দ্র। এই উপজেলার প্রায় ১০০০ ছাত্র ছাত্রী এই কলেজে বর্তমানে অধ্যয়ন করছে। কিন্তু এত ছাত্র ছাত্রীকে জয়পাড়া কলেজ কতৃপক্ষ দিতে পাড়ছে না পর্যাপ্ত শিক্ষার সুব্যবস্থা। নানা অসুবিধায় বির্পযস্ত বর্তমানে এই কলেজ। ফলে বর্তমানে ব্যহত হচ্ছে এই কলেজের শিক্ষা কার্যক্রম।
১৯৭২ সালে প্রতিষ্ঠিত জয়পাড়া কলেজ বর্তমানে নানা অসুবিধায় বির্পযস্ত। কলেজে নেই তেমন কোন বিনোদনের ব্যবস্থা। নেই ছেলেদের জন্য কোন কমন রুম। সরজমিন পরিদর্শনে দেখা গেছে ছেলেদের  ফ্রেশরুমের অবস্থা খারাপ; মেয়েদের  ফ্রেশরুমও তেমনি। ফ্রেশরুমগুলো চুড়ান্ত রকমের নোংরা। দরকার না হলে কেউ ফ্রেশরুমমুখি হয় না। তাছাড়া ফ্রেশরুমে বেশির ভাগ সময় পানি থাকে না। আর নতুন ভবনের ছাদে পানির ট্যাংক থাকলেও সেখানে পানি বেশির ভাগ সময় থাকে না। আর পুরাতন ভবনের পানির ট্যাংক বর্তমানে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বর্তমানে এই ভবনের বাথরুমে প্রত্যকদিন সকাল বেলা কলেজের আয়ার দ্বারা পানির ব্যবস্থা করা হয়। তাই এই ব্যাপার নিয়ে ছাত্র ছাত্রীরা অস্বস্থিকর পরিস্থিতিতে পড়ে। বেশির ভাগ সময় তারা ব্যবহার করছে বিভিন্ন ব্যাংক বা মার্কেটের ফ্রেশরুম। যার জন্য তারা মাঝে মাঝেই অনাকাঙ্খিত ঘটনার মুখোমুখি হচ্ছে।
কলেজে নতুন ভবন হলেও এখানেও নেই ছেলেদের জন্য কোন কমন রুম। আর মেয়েদের নামমাত্র কমন রুম থাকলেও সেখানে নেই কমনরুমের কোন সুবিধা। কলেজে নেই ছাত্র ছাত্রীদের জন্য কোন পত্রিকা বা ম্যাগাজিনের ব্যবস্থা। ফলে ছাত্র ছাত্রীরা তাদের অবসর সময়টা অহেতুক আড্ডা বা ঘুরাঘুরি করে কাটায়। যার ফলে ছাত্র ছাত্রীরা বিচূত্য হয়ে যাচ্ছে বর্তমান তথ্যবিশ্ব থেকে। যা আধুনিক সমাজ তৈরিতে বাধা সৃষ্টি করছে।

আপনার মতামত দিন