আরব আমিরাতে স্মার্টকার্ড পাচ্ছেন প্রবাসীরা

39
আরব আমিরাতে স্মার্টকার্ড পাচ্ছেন প্রবাসীরা

পুরোদমে চালু হয়েছে প্রবাসীদের নতুন জাতীয় পরিচয়পত্র প্রদানের আবেদন প্রক্রিয়া। সংযুক্ত আরব আমিরাতে থেকেই নিজের ভোটার আইডি কার্ড পাবার দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হচ্ছে প্রবাসীদের।

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে মাত্র কয়েক দিনের ব্যবধানে প্রায় ৫০০ প্রবাসী স্মার্টকার্ডের জন্য আবেদন করেছেন। কনস্যুলেটে প্রতিদিন সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত স্মার্টকার্ড সংক্রান্ত নিরবিচ্ছিন্ন সেবা গ্রহণ করতে পারছেন প্রবাসীরা।

এদিকে, যারা অনলাইনে আবেদন করেছেন তারা আবেদন শেষে বাংলাদেশ কনস্যুলেট এসে দিতে হচ্ছে বায়োমেট্রিকের মাধ্যমে ছবি, ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিস স্ক্যান। শুধু নতুন জাতীয় পরিচয়পত্র নয়, যে সকল প্রবাসীর পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে তারাও চাইলে স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এই সুযোগও রেখেছে বাংলাদেশ কনস্যুলেট।

কনস্যুলেট সুত্র জানা যায়, আগামী ১৩ জুলাই দুবাইয়ে ইস্যুকৃত প্রায় একশ প্রবাসীর স্মার্টকার্ড প্রদান করা হবে। সেদিন নির্বাচন কমিশনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল উপস্থিত থাকার কথা রয়েছে। এদিকে প্রতিদিন বাড়ছে আবেদনের সংখ্যা। এই সেবা পেয়ে প্রবাসীরাও সন্তুষ্ট বলে জানিয়েছে কনস্যুলেট কর্মকর্তাগণ।

উল্লেখ্য, গত ১৩ জুন স্মার্ট কার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করেছে বাংলাদেশ দূতাবাস ও দুবাই কনস্যুলেট। এরপর চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এই দুই মিশন।

অন্য খবর  দোহারের ৮ হাজার ৮৮৫ পরিবার পাবে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা

 

আপনার মতামত দিন