আজ পাই দিবস, জন্মদিন আইনস্টাইনের

577
আজ পাই দিবস, জন্মদিন আইনস্টাইনের

বিজ্ঞান আর গণিতের জন্য আজকের দিনটিকে অসাধারণ বলাই যায়। আজ পাই দিবস আর সেই সঙ্গে আজ বিশ্বের অন্যতম সেরা বিজ্ঞানী, আপেক্ষিক তত্ত্বের স্রষ্টা আলবার্ট আইনস্টাইনেরও জন্মদিন।
পাই কি? পাই হচ্ছে গণিতের একটি বিশেষ সংখ্যা, যা দিয়ে বৃত্তের পরিধি আর ব্যাসের অনুপাত প্রকাশ করা হয়। শুধু তাই নয়, গণিতের নানা সমস্যার সমাধানে এই ধ্রুবকের গুরুত্ব অপরিসীম।
সর্বপ্রথম পাই-এর হিসাব করার কৃতিত্বটা প্রাচীন গ্রিক গণিতবিদ আর্কিমিডিস-এর। এরপর ১৭০৬ খ্রিস্টাব্দে ব্রিটিশ গণিতবিদ উইলিয়াম জোনস এই সংখ্যাটিকে একটি গ্রিক বর্ণ দিয়ে প্রকাশ করেন। পরবর্তীতে ১৭৩৭ সালের শুরুর দিকে সুইস গণিতবিদ লিওনার্দ ইউলার এটি জনপ্রিয় করেন।
পাই-এর মানের এর দশমিকের পর সংখ্যার কোনো শেষ নেই- ৩.১৪১৫৯২৬৫৩৬……। তবে, হিসেবের সুবিধার্থে এর দশমিকের পরে দুই ঘর পর্যন্ত নেওয়া হয়ে থাকে, অর্থাৎ ৩.১৪।
এ কারণে, প্রতিবছর মার্চ মাসের ১৪ তারিখ পাই দিবস পালন করা হয়। যদি সংখ্যাটি আরও দুই ঘর পর্যন্ত নেওয়া হলে সংখ্যাটি দাঁড়ায় ৩.১৪১৫ আর এরপর আরকেটি ৯ থাকায়, সংখ্যাটিকে ৩.১৪১৬ও ধরা হয়ে থাকে। সেই জন্যে এ বছরের পাই দিবসকে (৩.১৪.১৬)-কে অনেক গণিতপ্রেমি আরও বেশি গুরুত্ব দিয়ে দেখছেন।
১৮৭৯ সালের আজকের দিনে জার্মানির কিংডম অফ উটামবার্গ-এ জন্ম নেন আলবার্ট আইনস্টাইন।
জীবনের একটা সময় আইনস্টাইন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটনে বসবাস করতেন। আজকের দিনটি উদযাপনে সেখানে নানা আয়োজন করা হয়েছে বলে জানায় টাইম ম্যাগাজিন।

অন্য খবর  অপবিজ্ঞানের বিরুদ্ধে বিজ্ঞানচর্চা

Comments

comments