দোহারে মা ইলিশ সংরক্ষণ অভিযান বিষয়ক সভা অনুষ্ঠিত

39

ঢাকার দোহার উপজেলায় মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষে জনসচেতনামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকালে কুতুবপুর নৌ-পুলিশের বাস্তবায়নে উপজেলার মাহমুদপুর ইউনিয়নের মৈনটঘাট এলাকায় নদীর পারে জেলেদের নিয়ে এ জনসচেতনামূলক মতবিনিময় সভা করা হয়।কুতুবপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ নুরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা অঞ্চলের নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবু মো. দিলওয়ার হাসান ইনাম।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা অঞ্চলের নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবু মো. দিলওয়ার হাসান ইনাম বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। একে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। নির্দিষ্ট সময়ে ইলিশের বংশ বিস্তারের জন্য ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করা হয়। এ সময় মা ইলিশ শিকার করলে পরবর্তী সময়ে ইলিশের সংকট দেখা দিবে। তাই অভিযান চলাকালীন সময়ে জেলেদের নৌকাসহ ঘাটে আটকে রাখতে হবে। যাতে তারা নদীতে না নামতে পারে। প্রয়োজনে ঘাটগুলোতে পাহারার ব্যবস্থা করতে হবে। মা ইলিশ সংরক্ষণ অভিযান সফলভাবে বাস্তবায়ন করা গেলে এর সুফল আমাদের জেলেরাই ভোগ করবে। তাই নির্ধারিত সময়ে আইন মান্য করে সকলকে মা ইলিশ শিকার থেকে বিরত থাকতে সকলকে আরো সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

অন্য খবর  জাতি একজন বড় মাপের নেতা হারিয়েছে: সালমান এফ রহমান এমপি

এসময় উপস্থিত ছিলেন দোহার উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা রফিকুল আলম, উপজেলা জাতীয়বাদী মৎস্যজীবী দলের সভাপতি রমজান মোল্লা, সিনিয়র সহ-সভাপতি হাবিবুর রহমান তপন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হালদার, মাহমুদপুর ইউপি সদস্য আবুল কাসেম, কুতুবপুর নৌ-পুলিশ ফাঁড়ির এসআই নাজমুল হোসেন, এসআই শহীদুল ইসলাম, সুতারপাড়া ইউনিয়নের মৎস্যজীবী দলের সভাপতি আলমগীর হোসেন, বিভিন্ন দপ্তররের কর্মকর্তা ও ইউপি সদস্যসহ স্থানীয় জেলে এবং এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।এবছর ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত নদীতে ইলিশসহ সব ধরনের মৎস্য শিকার বন্ধ থাকবে।

আপনার মতামত দিন