অবাধে চলছে জাটকা ও ডিম ওয়ালা ইলিশ নিধন

363

আছিফুর রহমান

দোহারে অবাধে চলছে মা ইলিশ ও জাটকা মাছ ধরার মহোৎসব। গত সোমবার দুপুরবেলা বাহ্রা ঘাটে দেখা গেছে এরকম দৃশ্য। প্রতিদিনের বাজারেই দেখা যাচ্ছে মা ইলিশের ছড়াছড়ি। সরকারি আইনে এসময় ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না কেউ। সবাই মাছ বিক্রি করছে যার যার মতো করে।

ইলিশ রক্ষা করতে সরকার ডিম ছাড়ার মৌসুমে মা ইলিশ ধরা ও বিক্রি করা নিষিদ্ধ করেছে। সে নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে এক শ্রেণীর জেলে ইলিশ ধরছে। যার ফলে এখন মাছ পাওয়া যাচ্ছে, কিন্তু মৌসুমে মাছ কমে যাবে। প্রশাসন এখানে যথাযথ ভূমিকা পালন করছে না।

বর্তমানে ইলিশ মাছ বাংলাদেশের সবচেয়ে দামী খাবার মাছ গুলোর মধ্যে অন্যতম। একটা সময় ছিলো যখন ইলিশ মাছ খাওয়া করো পক্ষে কোন কঠিন ব্যাপার ছিল না। কিন্তু মাত্রাতিরিক্ত ইলিশ মাছ ধরার ফলে কমে গিয়েছে ইলিশের বৃদ্ধি। বর্তমানে ইলিশ মাছের স্থান সবার খাবারের টেবিল থেকে উঠে গিয়ে শুধু ধনীদের খাবারে পরিনত হয়েছে। বর্তমান বাজারে ছোট একটা ইলিশ মাছের দাম চার-পাচশোর উপরে।

এব্যাপারে নরসিংদি জেলা মৎস কর্মকর্তা জাহিদুল ইসলামের সাথে কথা বললে তিনি যানান এ মৌসুমে ইলিশ মাছ ডিম ছাড়ে বিধায় এ মৌসুমে মাছের গায়ে ছর্বি জমে। সে কারনে ইলিশ মাছ অন্য সময়ের তুলনায় এসময় সুস্বাদু হয়। আর এ কারনে বাজারে এই মাছের চাহিদা থাকে বিধায় জেলেরা এ অন্যায় সুযোগ নেয়। তাদের এ ব্যাপারে অবহেলার কথা বললে তিনি তাদের বিভিন্ন সীমাবদ্ধতার কথা তুলে ধরেন। তিনি এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করেন।

মন্তব্য