জেনে নিন চিলি-কে

710

আর ১ ঘন্টারও কম সময়ের মধ্যে শুরু হতে যাচ্ছে নক আউট পর্বের প্রথম খেলা। ব্রাজিলের বিপক্ষে চিলি। ব্রাজিল একটি পরিচিত নাম, ফুবলের জন্য, আমাজন নদী ও বনের জন্য; কিন্তু চিলি? বাংলাদেশীদের চিলিকে জানার সুযোগ কম।

খেলা দেখার আগেই জেনে নিই চিলি সম্পর্কে:

রাষ্ট্রীয় নাম: চিলি প্রজাতন্ত্র ; República de Chile  (Spanish)
সরকারী ভাষা: স্প্যানিশ
স্বাধীনতা লাভ: ১৮ সেপ্টেম্বর, ১৮১০
আয়তন:  ৭৫৬,০৯৬.৩ বর্গ কিলোমিটার
জনসংখ্যা: ১৭,৭৭২,৮৭১ জন
জনসংখ্যার ঘনত্ব: প্রতি বর্গ কিলোমিটারে ২২ জন

দেশটি দক্ষিণ আমেরিকা মহাদেশের দক্ষিণ-পশ্চিমে উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত বিস্তৃত। এর সবচে’ বেশি সীমানা রয়েছে আর্জেন্টিনার সাথে, উত্তরে রয়েছে বলিভিয়া ও পেরু। দেশটির ৫২.৭% জনগণ ইউরোপীয় বংশধর, ৩৯.৩ মিশ্র ও ৮% আদিবাসী।

রহস্যময় মূর্তির জন্য দেশটির প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ এস্টার দ্বীপ সারা বিশ্বের কাছে আকর্ষণীয়।

এই মূর্তিগুলো কেন বানানো হয়েছিল সে রহস্য আজো উদ্ধার হয় নি, গবেষরা বিভিন্ন ধরণের তত্ত্ব দিয়েছেন তবে তার কোনোটিই পুরোপুরি সঠিক বলে গৃহীত হয় নি।

সালভাদর আয়েন্দে বিশ্বে একটি সুপরিচিত নাম। তিনি চিলি’র রাষ্ট্রপতি ছিলেন, এটাই তার একমাত্র পরিচয় নয়। তিনি ছিলেন বিশ্বের কোটি কোটি গণতন্ত্রকামী মানুষের মূত প্রতীক। তার কন্ঠে ধ্বনিত হয়েছিল বিপ্লবের কন্ঠস্বর। ১৯৭৩ সালে অগাস্তো পিনোশে’র সামরিক আভ্যুত্থানে নিহত হন।

অন্য খবর  তাজমহলের সীমানায় পানি প্রবেশের শঙ্কা

চিলীর ফুটবল সংস্থা ফেদেরাসিওন দে ফুটবল দে চিলি  ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত হয়। এখন পর্যন্ত দেশটি ৭ বার ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেছে। ১৯৬২ সালে চিলি বিশ্বকাপ ফুটবল আয়োজন করেছিলো। সেবার চিলি বিশ্বকাপে তাদের সর্বোচ্চ সাফল্য তৃতীয় স্থান অধিকার করে। ১৯৮০-এর দশক থেকে দলটি সাধারণ লা রোজা  নামে পরিচিত।

আপনার মতামত দিন