২০২২ সালে টাইম ম্যাগাজিনের ‘পার্সন অব দ্য ইয়ার’ জেলেন্সকি

24

টাইম ম্যাগাজিন গতকাল (৭ ডিসেম্বর)বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিকে ২০২২ সালের “পারসন অব দ্য ইয়ার” হিসেবে আখ্যায়িত করে। তাদের মতে, তিনি ইউক্রেনীয়দের অনুপ্রাণিত করেছেন এবং রাশিয়ার বিধ্বংসী আগ্রাসন প্রতিরোধে তার সাহসিকতার জন্য বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে ।

টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক ২০২১ সালে টাইমের “পার্সন অব দ্য ইয়ার” হিসেবে মনোনীত হন। সে বছর তার ইলেকট্রিক গাড়ি কোম্পানি বিশ্বের সবচেয়ে মূল্যবান গাড়ি নির্মাতায় পরিণত হয়। ১৯২৭ সাল থেকে টাইম তাদের এই ঐতিহ্যের সূচনা করেন ।

বার্ষিক এই শিরোনামে তাঁকে অভিহিত করার কথা প্রকাশের সময় প্রকাশনাটি উল্লেখ করে, প্রাক্তন কৌতুকাভিনেতা এই প্রেসিডেন্ট যুদ্ধের প্রাদুর্ভাবের সময় , এমনকি রাশিয়ার বোমা বর্ষণের সময়েও ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে যেতে অস্বীকার করেন। রাজধানী থেকে সম্প্রচারের উদ্দেশ্যে তার স্বদেশীদের একত্রিত করেন, যুদ্ধবিধ্বস্ত দেশটি জুড়ে ভ্রমণ করেন।

পরে মঙ্গলবার, জেলেন্সকি পূর্ব ইউক্রেনের ফ্রন্ট লাইনের কাছাকাছি সম্মুখ সারির ইউক্রেনীয় সৈন্যদের পরিদর্শনে যান।

টাইম ৪৪ বছর বয়সী এই নেতাকে স্বীকৃতি দিয়ে লেখে, “যুদ্ধকালীন নেতা হিসেবে জেলেন্সকির সাফল্য এই সত্যের উপর নির্ভর করেছে যে, সাহস সংক্রামক। আগ্রাসনের প্রথম দিনগুলিতে তা ইউক্রেনের এই রাজনৈতিক নেতৃত্বের মাধ্যমে ছড়িয়ে পড়ে। সবাই বুঝতে পেরেছিল, রাষ্ট্রপতি তাদের সাথে আছেন।”

আপনার মতামত দিন