প্রতিদিনের হাদিস: রাসুলুল্লাহের লুঙ্গি

736
রাসুলুল্লাহের লুঙ্গি

রাসুলুল্লাহের লুঙ্গি তথা পোশাক বিষয়ক হাদিস:

হাদিস নং ৯০: আবু বুরদা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একবার আয়েশা (রাঃ) আমাদের সামনে একটি তালিযুক্ত চাদর ও একটি মোটা লুঙ্গি বের করে আনেন। তারপর তিনি বললেন, ওফাতের সময় রাসুলুল্লাহ (সাঃ) এ দুটি কাপড় পরিহিত ছিলেন।

[1] সহীহ বুখারী, হা/১৮৫৮; মুসনাদে আহমাদ, হা/২৪০৮৩; মুস্তাদরাকে হাকেম, হা/৪২০৬।

হাদিসের মান: সহিহ (Sahih)

হাদিস নং ৯১:

আশ’আস ইবনে সুলায়েম (রহঃ) বলেন, আমি আমার ফুফু হতে হাদীস শুনেছি। তিনি তাঁর চাচা (উবাইদ ইবনে খালিদ) হতে বর্ণনা করেন। তিনি বলেন, আমি একবার মদিনা যাচ্ছিলাম। পথিমধ্যে একজন লোক পেছন থেকে আমাকে চিৎকার করে বলে উঠলেন, তোমার কাপড় উপরে উঠাও; কারণ, তা অধিকতর (ধূলাবালি হতে) হেফাযতকারী ও স্থায়িত্বদানকারী। আমি পেছনে তাকিয়ে দেখলাম তিনি আর কেউ নন, স্বয়ং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আমি বললাম, হে আল্লাহর রাসূল! এ তো সাদা ডোরা কালো কাপড় (এতে আবার অহংকার করার কি আছে?) তিনি বললেন, আমার মধ্যে কি তোমার জন্য অনুকরণীয় আদর্শ নেই? তখন আমি লক্ষ্য করলাম, তাঁর লুঙ্গি অর্ধ গোছ (হাটুর নিচে ও গোড়ালীর উপর) পর্যন্ত ঝুলন্ত।

[1] সুনানুল কুবরা লিল নাসাঈ, হা/৩৬০৩; শারহুস সুন্নাহ, হা/৩০৭৯; মুসনাদুত তায়ালাসী, হা/১২৮৬; শু’আবুল ঈমান, হা/৫৭৩৭।

অন্য খবর  “সবুজে ছেয়ে যাচ্ছে মরুভূমি” হাদিসে যা বলা হয়েছে - বিস্তারিত জানতে ক্লিক করুন

হাদিসের মান: সহিহ (Sahih)

হাদিস নং ৯২:

হুযায়ফা ইবনে ইয়ামান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একবার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার পায়ের গোছা অথবা (রাবীর সন্দেহ) পায়ের নলার গোশত ধরে বললেন, এ-ই হলো লুঙ্গি পরিধানের নিম্নতম স্থান। তুমি যদি এটাতে তৃপ্তিবোধ না কর তাহলে সামান্য নিচে নামাতে পার। এতেও যদি তুমি তৃপ্তিবোধ না কর, তাহলে জেনে রেখো, লুঙ্গি টাখনুর নিচে পরিধান করার কোন অধিকার তোমার নেই।[1]

[1] ইবনে মাজাহ, হা/৩৫৭২; মুসনাদে আহমাদ হা/২৩৪৫০।

হাদিসের মান:  সহিহ (Sahih)

গ্রন্থ: সহীহ শামায়েলে তিরমিযী
অধ্যায়: রাসুলুল্লাহ (ﷺ) এর লুঙ্গির বিবরণ
প্রকাশক: ইমাম পাবলিকেশন্স লিমিটেড

আপনার মতামত দিন