দোহার নবাবগঞ্জে বাড়ছে মুরগি ও ডিমের দাম

459

অব্যহতভাবেই দোহার নবাবগঞ্জে হঠাৎ করেই বেড়ে গেছে ডিমের দাম। ঈদের আগে প্রতি হালি ফার্মের মুরগির ডিম ৩৪/৩৬ টাকায় পাওয়া গেলেও ১৫ দিনের ব্যবধানে সেই ডিম কিনতে হচ্ছে ৪০ টাকায়।

তবে রোজা শুরুর আগেও ডিমের দাম ৪০ টাকায় উঠেছিল। একইসঙ্গে ব্রয়লার মুরগির দামও চড়া। ডিম ও মুরগির দাম বাড়ারপেছনে হঠাৎ চাহিদা বাড়ার পরিপ্রেক্ষিতে সরবরাহ না বাড়া এবং পোলট্রি খাদ্যের দাম বেড়ে যাওয়াকে দায়ী করছেন খামার মালিক ও ব্যবসায়ীরা।

বর্তমানে ১কেজি ব্রয়লার মুরগির দাম ১৬০টাকা, ১কেজি কর্ক মুরগির দাম ২৬০/২৭০টাকা আর গড়ে প্রতটি দেশী মুরগি ৪০০/৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, বাজার অনিয়ন্ত্রিত হওয়ায় মাংস ও ডিমের চাহিদা বেড়ে গেছে। এক মাস রোজা থাকায় ডিমের চাহিদা কমে গিয়েছিল। রোজা শেষে স্কুল-কলেজ খুলেছে। সকালে নাস্তা তৈরি হচ্ছে বাসা বা হোটেলে। বেকারি শিল্পেও ডিমের ব্যবহার বেড়েছে। অন্যদিকে ডিমের সরবরাহ কমেছে। এদিকে বেড়েছে পোলট্রি খাদ্যের দাম।

ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ফিয়াব) সভাপতি এহতেশাম বি. শাহজাহানের মতে, মাত্র কয়েক মাসের ব্যবধানে সয়াবিনের দর ৩৩-৩৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৭০ টাকা। ৩২ টাকা কেজি দরের মিট অ্যান্ড বোন মিল বিক্রি হচ্ছে ৬৫ টাকায়। মাস্টার অয়েল কেক ১৮ থেকে বেড়ে হয়েছে ৪০ টাকা। প্রতি কেজি ভুট্টার দাম সাড়ে ১৩ টাকা থেকে বেড়ে হয়েছে ২০ টাকা। ১৪ টাকা কেজি দরের চালের কুড়ার বর্তমান দর ১৯ টাকা। ফলে উৎপাদন খরচ অনেক বেড়েছে।

অন্য খবর  সাদ্দাম-সুরুজদের অত্যাচারে অতিষ্ঠ মুকসুদপুর

দোহার নবাবগঞ্জের পাইকারী মালিকরা অবশ্য ডিমের দাম বাড়ার যৌক্তিক কারণ খুঁজে পাচ্ছেন না। এ ব্যাপারে মুরগি ব্যবসায়ী জাহাঙ্গির নিউজ৩৯কে বলেন, ডিমের চাহিদা ও পোলট্রি খাদ্যের দাম বেড়েছে এটা ঠিক। যে হারে ডিমের দাম বেড়েছে তার সঙ্গে খাপ খায় না। তবে মুরগির খাদ্য ও পরিবহন খরচ বেড়ে যাওয়াতে মুরগির দাম স্বল্প বেড়েছে।

রোজা উপলক্ষে ৩০ জুন পর্যন্ত ডিম আমদানির ঋণপত্র খোলার সুযোগ দিয়েছিল সরকার। তখন কিছু ডিম আমদানি হয়েছিল। এখন বাজারে কোনো আমদানি করা ডিম নেই বলে জানান ব্যবসায়ীরা। পোলট্রি খাত সংশিল্গষ্টরা জানান, ডিমের উৎপাদনও কমেছে।
সারাদেশে প্রতিদিন সাড়ে ৩ থেকে ৪ কোটি ডিম বাজারজাত হতো। বর্তমানে তা কমে দেড় থেকে দুই কোটিতে নেমে এসেছে। দেশে দৈনিক প্রায় আড়াই কোটি পিস ডিমের প্রয়োজন হয়। বিভিন্ন সময় এ চাহিদা ওঠানামা করে।

আপনার মতামত দিন