ভারতে ব্যান্ডউইথ রফতানি শুরু

646

ভারতে পরীক্ষামূলকভাবে ব্যান্ডউইথ রফতানি শুরু করেছে বাংলাদেশ। সোমবার থেকে এই ব্যান্ডউইথ রফতানি শুরু হয়েছে বলে জানিয়েছেন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন। তিনি আরও জানান, পরীক্ষামূলক রফতানি ৫-৬ দিন চলবে। এরপর চূড়ান্তভাবে রফতানি শুরু হবে।

জানা যায়, ব্যান্ডউইথ রফতানি বিষয়ে শনিবার ভারতের ত্রিপুরার আগরতলায় ভারতের সঙ্গে বৈঠকে বসবে বাংলাদেশ। ওই বৈঠকে অংশ নিতে বিএসসিসিএল এবং বিটিসিএল –এর কর্মকর্তারা আগরতলা যাচ্ছেন।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে গত ৬ জুন ব্যান্ডউইথ রফতানির বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। ভারতের ‘ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)’ এবং বাংলাদেশের ‘বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল)’ মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়। গত ২০ এপ্রিল দেশের অব্যবহৃত ব্যান্ডউইথ ভারতে রফতানি চুক্তির পক্ষে সম্মতি দেয় মন্ত্রিসভা।

চুক্তির শর্ত মতে, ১০ গিগাবাইট ব্যান্ডউইথ বাংলাদেশ ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় রফতানি করবে। ফলে বাংলাদেশ বছরে ৯ কোটি ৪২ লাখ টাকা আয় করবে। প্রাথমিকভাবে এই চুক্তির মেয়াদ তিন বছর। তবে ভারতের চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ রফতানি ৪০ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

আপনার মতামত দিন