বাহ্রা বাধ রক্ষায় দোহার-নবাবগঞ্জ সোশ্যাল মুভমেণ্টের স্বেচ্ছাশ্রম

    889

    বুধবার সকালে বাধ ভেঙ্গে যাচ্ছে এরকম  সংবাদ পেয়ে এশিয়ান টিভি’র সাংবাদিক আবু নাঈমের মাধ্যমে নয়াবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান শামীম হান্নান ও ডিএনএসএম এর উপদ্বেষ্টা নির্মল রঞ্জন গুহ এর আহবানে ২দিন টানা স্বেচ্ছাশ্রম দিয়েছে দোহার-নবাবগঞ্জ সোশ্যাল মুভমেণ্ট (ডিএনএসএম)। জানা যায়, পদ্মায় পানি বৃদ্ধির কারণে বাহ্রাতে বাধের ৪টি পয়েণ্ট অত্যন্ত ঝুকিপূর্ণ হয়ে পড়ে। যে কোন মুহুর্তে বাঁধ ভেংগে পানিতে তলিয়ে যেতে পারে নয়াবাড়ি, কুসুমহাটি ইউনিয়ন সহ নবাবগঞ্জের জয়কৃষনপুর ও বারুয়াখালী ইউনিয়ন।

    সেখানে গিয়ে জানা যায়,  বাঁধ সংস্কারের জন্য কোন লেবার পাওয়া যাচ্ছে না। তখন স্বেচ্ছাশ্রমের জন্য খবর দেয়া হয় দোহার-নবাবগঞ্জের প্রিয় সংগঠন “দোহার-নবাবগঞ্জ সোশ্যাল মুভমেন্ট” এর সদস্যদের।

    এই সংগঠনই প্রথম পদ্মা ভাঙ্গন রোধে সারা দোহার থানায় মিছিল, সমাবেশ, লিফলেট বিতরণ, সামাজিক মাধ্যমে প্রচার, গণ মাধ্যমে প্রচার করিয়ে বাধের দাবীতে জনসচেতনতা তৈরি করেছিল।
    TeamDNSM যখন শুনেছে বাধ ভেঙে পানি ঢুকছে। লেবার নেই কাজ করার মত। ঠিক ১ ঘন্টার মধ্যে তখনই সবাই চলে আসে সেচ্ছাসেবী হিসেবে বাহ্রাঘাটে পদ্মার বাধ রক্ষায় কাজ করতে । সাথে সাথেই বাধ সংস্কারের কাজের জন্য নেমে পরে সবাই । সারাদিন কাজ করে বাঁধ রক্ষা করেছে ২টি পয়েণ্টে। বন্যা বা প্লাবিত হলেও বাঁধ রক্ষায় এপ্রোন পদ্ধতি প্রয়োগ করায় বাঁধ ঐ ২টি স্থানে ভাঙ্গনের ঝুকি কমে গেছে।

    অন্য খবর  ১৮ বছরেও সংস্কার হয়নি দোহারের যে সড়ক

    এই ব্যাপারে নয়াবাড়ি ইউনিয়ন চেয়ারম্যান শামীম হান্নান নিউজ৩৯কে বলেন, এই টিমের সাথে থাকতে এবং কাজ করতে পেরে আমি খুব আনন্দিত। আমাদের সাথে থেকে সার্বিক সহযোগিতা ও কাজ করেছে এই তরুণেরা।

    বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ নেতা নির্মল রঞ্জন গুহ বলেন, এরা তরুণ। এরা দূর দূরান্ত থেকে এসেছে বাঁধ রক্ষায়। এটি আমাদেরকে স্মরণ করিয়ে দেয় মুক্তিযুদ্ধের চেতনার কথা। আমি এদের উত্তোরত্তর সাফল্য কামনা করি।

    এই ব্যাপারে ডিএনএসএম সভাপতি তারেক রাজীব নিউজ৩৯কে বলেন, স্থানীয় চেয়ারম্যান শামীম আহাম্মেদ হান্নান, বাবু নির্মল রঞ্জন এর কাছে আমরা কৃতজ্ঞ। বাধের ব্যাপারে এই ২ জনকে সর্বদা সজাগ পেয়েহি। তারা এই শ্বেচ্ছাশ্রমের সময় আমাদের খাইয়েছেন। “দোহার-নবাবগঞ্জ সোশ্যাল মুভমেন্ট” আছে মানুষের পাশে সব সময়। বাধ নির্মানের জন্য আন্দোলনেও ছিলো “দোহার-নবাবগঞ্জ সোশ্যাল মুভমেন্ট” এখন বাধ রক্ষায়ও এগিয়ে এসেছে “দোহার-নবাবগঞ্জ সোশ্যাল মুভমেন্ট”। যে কোন মানবিক কাজে ডাকলে আমরা আমাদের সাধ্য ও সামর্থ্য অনুযায়ী এগিয়ে যাবো ইনশ্ললাহ।

     

     

    আপনার মতামত দিন