নতুন লোগোতে গুগল

507
গুগল

বিরাট এক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে অনলাইনে তথ্য অনুসন্ধানের সবচেয়ে বড় প্রতিষ্ঠান গুগল। এরই ধারাবাহিকতায় পরিবর্তন এসেছে গুগলের লোগোতেও। গুগলের ইতিহাসের সন্ধিক্ষণ চলছে এখন।

পরিবর্তনের প্রথমেই গুগল তাদের প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে ‘অ্যালফাবেট’ রাখে। এই অ্যালফাবেটের অধীনেই গুগলসহ অন্যান্য উদ্যোগগুলো একেকটি কোম্পানি হিসেবে পরিচালিত হবে বলে গত মাসে ঘোষণা দেন গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ। নাম পরিবর্তনের পর গতকাল মঙ্গলবার লোগো পরিবর্তনের ঘোষণাও দিয়েছে গুগল।

গুগলের হোমপেজ বা নীড় পাতায় গেলে লোগো পরিবর্তনের বিষয়টি চোখে পড়বে। একটি অ্যানিমেটেড ডুডলের মাধ্যমে লোগো পরিবর্তনের বিষয়টি তুলে ধরা হচ্ছে সেখানে। পুরোনো লোগোটি মুছে নতুন লোগোটি ফুটে ওঠার বিষয়টি ডুডলে তুলে ধরা হয়েছে। 

১৯৯৯ সালের পর গুগলের লোগোতে এই প্রথম বড় ধরনের পরিবর্তন এল। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, শিগগিরই গুগলের সব সেবা ও পণ্যে নতুন নকশার লোগোটির ব্যবহার দেখা যাবে। 

গুগলের এক ব্লগ পোস্টে এই লোগো পরিবর্তন সম্পর্কে বলা হয়েছে, গত ১৭ বছরে গুগলে অনেক পরিবর্তন এসেছে। গুগলের বিভিন্ন পণ্য ও সেবার ক্ষেত্রে সে পরিবর্তন দৃশ্যমান। আজ আবার নতুন করে পরিবর্তন আনা হচ্ছে। গুগলের বিভিন্ন প্ল্যাটফর্ম, অ্যাপ ও ডিভাইসের সঙ্গে মানুষের সম্পর্ক যেভাবে গড়ে উঠেছে নতুন নকশার এই লোগোটি সে বিষয়টির প্রতিফলন ঘটেছে। মানুষ যেভাবে গুগল ব্যবহার করে নতুন লোগোটি শুধু সে কথাই বলে না; বরং গুগল মানুষের জন্য যেভাবে কাজ করছে সে বিষয়টিকেও ফুটিয়ে তুলছে।

অন্য খবর  গুগলের চালকবিহীন গাড়ি তৈরি করবে ফোর্ড

গুগলের নতুন লোগোটিকে চারটি রঙে রঙিন করে তোলা হয়েছে। এর মধ্যে শুরুর ‘জি’ অক্ষরটিকে ফুটিয়ে তোলা হয়েছে নীল রঙে। 

আপনার মতামত দিন