পুতিনের বার্ষিক সংবাদ সম্মেলন বাতিল

10

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক দশকের মধ্যে এই প্রথমবারের মতো টেলিভিশনে প্রচারিত তার ঐতিহ্যবাহী বছর শেষের সংবাদ সম্মেলন করবেন না। প্রায়ই বেশ কয়েক ঘণ্টা ধরে চলা এই অনুষ্ঠান পুতিনের নিয়মিত বর্ষপঞ্জির অংশ এবং এখানে পুতিন স্থানীয় ও বিদেশী সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ পেয়ে থাকতেন।

ডিসেম্বরে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ১০ মাস পূর্ণ হচ্ছে এবং পুতিনের প্রশাসন মস্কোর সামরিক কৌশল নিয়ে প্রশ্নের মুখে পড়েছে। যুদ্ধের প্রথম দিকে রাশিয়ার বাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করতে পারেনি এবং নভেম্বরে দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন থেকে পিছু হটতে বাধ্য হয়। পুতিনের সরকার ইউক্রেনে যুছেদ্ধ করার জন্য রাশিয়ার জনগণকে ব্যাপক ভাবে সম্পৃক্ত করার জন্য এবং তারা যথাযথ প্রশিক্ষণ পেয়েছে কিনা তা নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়ে।

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ সোমবার সাংবাদিকদের বলেন,”নতুন বছরের আগে” এই সংবাদ সম্মেলন হবে না। তবে পেসকভ উল্লেখ করেন, পুতিন নিয়মিত বিদেশ সফরসহ গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। তিনি আরও বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট এখনও সাংবাদিকদের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন। তবে কেন ঐতিহ্যবাহী সংবাদ সম্মেলনটি করা হবে না সে বিষয়ে তিনি কিছু বলেননি।

অন্য খবর  বাংলাদেশের প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া

গত বছরের এই সংবাদ সম্মেলন চার ঘণ্টা ধরে চলেছিল, যেখানে, ইউক্রেন সীমান্তের কাছে হাজার হাজার রুশ সৈন্য জড়ো হয়েছে এ ব্যাপারে পুতিনকে প্রশ্ন করা হয়েছিল। তিনি বলেন, তিনি সংঘাত এড়াতে চান এবং যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর কাছ থেকে নিরাপত্তার নিশ্চয়তার আহ্বান জানান।

আপনার মতামত দিন