দোহারে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত

392
দোহারে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত

দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে দোহারে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত হয়েছে। পুষ্টি বিষয়ে জনসচেতনতা সৃষ্টি ও পুষ্টি উন্নয়নের গতিকে ত্বরান্বিত করার মাধ্যমে অভীষ্ঠ অর্জনের লক্ষ্য নিয়ে সোমবার থেকে শুরু হয়েছে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৮।

জনগণের খাদ্যাভাস ও খাদ্য পরিকল্পনায় পুষ্টির বিষয়টিকে গূরুত্ব দেয়ার লক্ষ্যে এবছর পুষ্টি সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারন করা হয়েছে ‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’। দীর্ঘ ১৯ বছর পর এবছর পালিত হচ্ছে সারা দেশ ব্যাপি পুষ্টি সপ্তাহ।

এরই ধারাবাহিকতায় দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত চলবে এই সপ্তাহ। দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিতব্য জাতীয় পুষ্টি সপ্তাহের প্রথম দিনে আলোচানা সভা ও র‍্যালির আয়োজন করা হয়।

এই আলোচনা সভা ও র‍্যালীতে অংশ গ্রহন করেন দোহার উপজেলার চেয়ারম্যান আলমগীর হোসেন, দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবা, দোহার পৌরসভা প্রকৌশলী মোসিউর রহমান, দোহার উপজেলার স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনা কর্মকর্তা  ডাঃ জসীমউদ্দিন ও হাসপাতালের অন্য অন্য ডাঃ।

সপ্তাহ ব্যাপি গৃহীত কর্মসূচিতে দ্বিতীয় দিনে গর্ভবতী ও প্রসূতি মায়েদের পুষ্টি নিশ্চিতকরণ, তৃতীয় দিনে ৫ বছরের নিচে সব শিশুর পুষ্টি নিশ্চিতকরণ, চতুর্থ দিনে কিশোরী ও স্কুল পুষ্টি নিশ্চিতকরণ, পঞ্চম দিনে বৃদ্ধদের পুষ্টি, ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন নিশ্চিতকরণ, ষষ্ঠদিনে বহুপাক্ষিক অবহিতকরণ ও ৭ম দিনে  সমাপনী বক্তব্য।

অন্য খবর  দোহারে অপহরণের অভিযোগে আটক ১

আজকের আলোচনায় সভায় প্রধান অতিথি হিসাবে  উপস্থিত ছিলেন দোহার উপজেলার চেয়ারম্যান আলমগীর হোসেন। বিশেষ অতির্থী হিসাবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিভা, ডা: মন্জুর এলাহী.  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাঃ জসীম উদ্দীন। সভায় আরো উপস্থিত ছিলেন দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরো ডাঃ ও কর্মকর্তাবৃন্দ।

এই আলোচনা সবায় প্রধান অতিথির বক্তব্যে  দোহার উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেন বলেন,  বর্তমানে পুষ্টির গুরত্ব অনেক বেশী আর আমাদের বতমান সরকারের কারনে আজ আমাদের দেশ উন্নয়নশীল দেশে উন্নত হয়েছে আর তারই ধারাবাহিকতায় বিভিন্ন সময় বিভিন্ন ভাবে উন্নয়ন মূলক কাজ করা হচ্ছে।

বিশেষ অতিথির আলোচনায় দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবা বলেন যে পুষ্টি সচেতনতায় মায়ের দুধের কোন বিকল্প নাই।

ডাঃ জসিম উদ্দীন বলেন, আমাদের এই কার্যক্রম ধারাবাহিকভাবে মুকসেদপুর থেকে নয়াবাড়ি পর্যন্ত যতগুলো কমিউনিটি ক্লিনিক আছে সব জায়গাতেই এই কর্মসূচি বাস্তবায়ন হবে।

দোহারে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত

আপনার মতামত দিন